শিবচর (মাদারীপুর)  প্রতিনিধি

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৪

সমাজ উন্নয়নে অবদান রাখায়

জয়িতা পুরস্কার পেলেন শিবচরের উম্মে সায়মা

মাদারীপুর জেলায় জয়ীতা পুরস্কারে ভূষিত শিবচরের উম্মে সায়মা (বেলী)। ছবি: সংগৃহীত

শুধু ব্যক্তি বা পরিবার নয়, যিনি জয় করে নিয়েছেন সমাজ, তিনিই জয়িতা। একজন সংগ্রামী অপ্রতিরোধ্য নারীর প্রতীকী নাম জয়িতা। এ বছর বেগম রোকেয়া দিবসে মাদারীপুর জেলায় জয়ীতা পুরস্কারে ভূষিত হয়েছেন শিবচরের উম্মে সায়মা (বেলী)। সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তর তাকে এ স্বীকৃতি দেয়।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রম উপলক্ষ্যে জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খানের সভাপতিত্বে এক অনাঢ়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে উম্মে সায়মা (বেলী) সহ মোট পাঁচজন জয়িতার হাতে প্রধান অতিথি হিসেবে সম্মাননা তুলে দেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি।

জানা যায়, ২০২০ সালে করোনা মহামারীতে মানুষের পাশে ছুটে গেছেন বেলী। অসহায় মানুষকে যতটুকু পারেন সহায়তা ও মানসিকভাবে উজ্জীবিত করে আবার দাঁড়াবার প্রেরণা যোগান। ঈদের সময় অসহায়দের মধ্যে ঈদ সামগ্রী ও শীতে শীতার্তদের শীতবস্ত্র দিয়েছেন। আবার মানবাধিকার সংগঠন, তরুণদের সামাজিক সংগঠন, নারীদের ব্যবসায়িক ও স্বাবলম্বী হওয়ার উদ্যোগ কিংবা সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষা সামগ্রী সঙ্কট দূর করতে তিনি যথা সাদ্য চেষ্টা করেন।

বেলী ১৯৭৮ সালে খুলনা শহরে জন্মগ্রহণ করেন। বাবার চাকরির সুবাধে তাদের পরিবার তখন খুলনাতে থাকতেন। তার স্থায়ী ঠিকানা মাদারীপুর জেলার শিবচর উপজেলার গুয়াতলা গ্রাম। বেলী শিবচরের শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষক বীর মুক্তিযোদ্ধা মরহুম বসির উদ্দিন আহমেদ (বসির মাষ্টার) ও সাজেদা বেগমের মেয়ে। তিনি ২০০৫ সালে ইডেন মহিলা কলেজের সমাজকর্ম বিভাগ থেকে এমএসএস পাশ করেন। বর্তমানে তিনি শিবচরের রিজিয়া বেগম মহিলা কলেজে প্রভাষক হিসেবে কর্মরত আছেন।

এ ছাড়া পল্লী বিদ্যুৎ সমিতির মাদারীপুর জেলার শিবচর শাখার পরিচালক, শিবচর ডায়বেটিস সমিতির আজীবন সদস্য ও আওয়ামী লীগ, শিবচর পৌর শাখার সিনিয়র সহসভাপতির দায়িত্ব পালন করছেন।

কার্যক্রমে উম্মে সায়মা বলেন, ‘সমাজে সব মানুষ ভালো থাকুক এটা আমি চাই। তাই কাজের স্বীকৃতি স্বরূপ আমাকে সম্মাননা জানানোর জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাদারীপুর,শিবচর,জয়িতা পুরস্কার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close