কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি

  ১৮ জানুয়ারি, ২০২৪

জরাজীর্ণ গ্রামের একমাত্র প্রাথমিকে সুদৃষ্টির দাবি

ছবি: প্রতিদিনের সংবাদ

ঝিনাইদহের কালীগঞ্জে একটি প্রাথমিকে সম্পূর্ণ সেচ্ছা শ্রমের ভিত্তিতে বিভিন্ন শ্রেণিতে অধ্যায়নরত নিয়মিত ৭০ জন শিক্ষার্থীকে পাঠদান করা হচ্ছে। উপজেলার বালীয়াডাঙ্গা বাজারের ধলার মোড়ে জরাজীর্ন টিনের ঘরে বিদ্যালয়টির নাম ধলা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়।

জানা গেছে, ২০০৭ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ে শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান করানো হয়। বর্তমানে একজন প্রধান শিক্ষক ও তিন জন সহকারী শিক্ষক সম্পূর্ণ সেচ্ছা শ্রমের ভিত্তিতে অধ্যয়নরত ৭০ জন শিক্ষার্থীকে পাঠদান করানো হচ্ছে। ধলা গ্রামের বাসিন্দা রঞ্জন ঘোষের দান করা স্কুলের নামে ৩৩ শতাংশ জমিতে নির্মিত টিনের তৈরি চারটি কক্ষের একটি অফিস ও তিনটিতে শ্রেণিকক্ষ হিসেবে ব্যবহার করা হচ্ছে। ভাঙাচুরা এই বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠ গ্রহণের জন্য বেঞ্চ, বøাকবোর্ডসহ শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সরঞ্জামাদী অপ্রতুল।

আরো জানা গেছে, উপজেলার দাদপুর ও ত্রিলোচনপুর গ্রামের মাঝামাঝি ধলা গ্রামে বেসরকারি এই স্কুলটিই একমাত্র প্রাথমিক। এখানে পাঠদানকারী শিক্ষার্থীদের থেকে নেওয়া হয় না মাসিক কোনো বেতন। স্কুলটি পরিচালনায় প্রয়োজনীয় খরচ শিক্ষকরা ব্যক্তিগত তহবিল থেকে করে থাকেন বলে জানা যায়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রাথমিক বিদ্যালয়ের লেখাপড়ার স্বাভাবিক পরিবেশ ওইখানে নেই। বিদ্যালয়টিতে বিদ্যুৎ সরবরাহ ও ব্যবহার উপযোগী শৌচাগারের অভাবে বিড়ম্বনায় পড়তে হয় শিক্ষক ও শিক্ষার্থীদের।

কথা হয় এই বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি পড়–য়া পার্থ ঘোষ নামের এক শিক্ষার্থীর সঙ্গে। সে জানায়, প্রথম শ্রেণি থেকে সে এ বিদ্যালয়েই পড়ছে। এই বিদ্যালয়ের প্রায় সব শিক্ষার্থী তাদের ধলা গ্রামের। ধলা গ্রাম থেকে পার্শ্ববর্তী গ্রামে অবস্থিত প্রাথমিক বিদ্যালয়গুলো বেশ দূরে হওয়ায় এই গ্রামের শিক্ষার্থীদের একমাত্র ভরসা এই প্রাথমিক।

বিদ্যালয়টির প্রধান শিক্ষিকা শাহামিনা ইয়াসমিন জানান, গ্রামের একমাত্র বেসরকারি এই প্রাথমিক বিদ্যালয়টি নানা প্রতিক‚লতা ও সীমাবদ্ধতা নিয়েও আমরা শিক্ষকরা চালিয়ে যাচ্ছেন। জরাজীর্ণ এই বিদ্যালয়টিতে শিক্ষার সুষ্ঠ পরিবেশ সৃষ্টিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন এই প্রধান শিক্ষিকা।

কালীগঞ্জে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মাহামুদ হাসান জানান, এই বিদ্যালয়টি সম্পর্কে ওনান জানা নেই। যদি বিদ্যালয়টি আইপিইএমআইএস এর তালিকাভুক্ত না হয়ে থাকে, তবে খোঁজ নিয়ে তালিকাভুক্ত করার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা হবে। একই সয্গে ঊর্ধ্বতন কর্মকর্তাকে এ ব্যাপারে অবগত করবেন বলে জানান তিনি।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঝিনাইদহের কালীগঞ্জ,জরাজীর্ন প্রাথমিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close