শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি

  ১৬ জানুয়ারি, ২০২৪

মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্র

শাহরাস্তিতে অস্ত্রপোচার পর প্রসূতি মৃত্যু, ক্লিনিক ঘেরাও 

ছবি: প্রতিদিনের সংবাদ

চাঁদপুরের শাহরাস্তিতে বেসরকারি মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসার ভুল প্রসূতি মায়ের মৃত্যু অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় হাসপাতাল ঘেরাও করেছে পরিবারের লোকজন। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে।

সোমবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় উপজেলার মেহারকালীবাড়িতে এ ঘটনা ঘটে। মারা যাওয়া প্রসূতি ফারজানা আক্তার (২৪) উপজেলার হাড়িয়া গ্রামের নতুন ভূঁইয়া বাড়ির আলমের স্ত্রী। তিনি দ্বিতীয় সন্তান প্রসবের জন্য উপজেলার মেহার কালীবাড়িতে মা ও শিশু ক্লিনিকে ভর্তি হয়েছিলেন।

জানা গেছে, ফারজানা আক্তার দ্বিতীয় সন্তান প্রসবের ব্যাথা অনুভব করলে সোমবার সকালে প্রথমে স্থানীয় আয়নাতলী বাজারে পল্লী চিকিৎসক কামরুল ইসলামের কাছে নিয়ে যান পরিবারের লোকজন। তিনি মেহার কালীবাড়িতে মা ও শিশু ক্লিনিকে স্থানান্তর করেন। দুপুর সাড়ে ১২টার দিকে সেখানে নেওয়ার পর চিকিৎসক তানিয়া সুলতানা তার শারীরিক নানা পরীক্ষা সম্পন্ন করে ভর্তি দেন।


  • টাকার বিনিময়ে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা।
  • বিকাল পৌনে ৪টার দিকে অস্ত্রপোচার, সাড়ে ৫টার দিকে কুমিল্লায় স্থানান্তর।

জানতে চাইলে চিকিৎসক তানিয়া বলেন, পরীক্ষায় ফারজানা আক্তারের শ্বাস কষ্ট, ব্লাড প্রেসার কম ও রক্তে হিমোগ্লোবিন কম পাওয়া যায়। তাকে প্রসবের জন্য শারীরিক সক্ষম করে তুলতে যথাযথ চিকিৎসা দেই। বিকাল পৌনে ৪টার দিকে তার অস্ত্রপোচার (সিজার) করেন অ্যানেস্থিসিয়ার চিকিৎসক আবদুল বাসেদ ও সিজারিয়ান শরিফুল ইসলাম। প্রসূতির বড় ভাই জহির বলেন, ‘বিকেলে সাড়ে ৫টায় ফারজানার অবস্থা বেগতিক দেখে ক্লিনিক কর্তৃপক্ষ দ্রুত কুমিল্লায় স্থানান্তর করেন। ওই সময় আমার বোন মারা গেছে। আমার বোনকে তারা ভুল চিকিৎসা দিয়ে হত্যা করেছে।’

প্রসূতি ফারহানার স্বামী আলম বলেন, ‘তাদের অবহেলাজনিত কারণে আমার স্ত্রীর মৃত্যু হয়েছে।’

প্রসূতির আত্মীয়-স্বজন ও স্থানীয় বাসিন্দারা বলেন, ফারজানার শারীরিক জটিলতা দেখার পরও ডাক্তাররা কেন সিজার করলেন? আসলে সিজারিয়ান ডাক্তার আসেননি, নিজেরাই এ ঘটনা ঘটিয়েছেন। এখন আবার টাকার বিনিময়ে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছেন। এই ক্লিনিকের অতীত ঘটনাও ভালো না।

হাসপাতালের পাঁচজন মালিকের একজন নাম না প্রাকশের শর্তে বলেন, ‘প্রসূতিকে বাঁচাতে আমরা শতভাগ চেষ্টা করেছি। পরে অপারগ হয়ে উন্নত চিকিৎসার জন্য কুমিল্লায় স্থানান্তর করা হয়।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চাঁদপুর,শাহরাস্তি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close