জবি প্রতিনিধি

  ০৭ জানুয়ারি, ২০২৪

বিশ্বসেরা গবেষকদের তালিকায় জবির ১৭৮ শিক্ষক-শিক্ষার্থী

ছবি: প্রতিদিনের সংবাদ

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন বিভাগের ১৭৮ জন শিক্ষক-শিক্ষার্থী। রবিবার (৭ জানুয়ারি) আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত র‌্যাংকিংয়ে বিশ্ব সেরা গবেষকদের মধ্যে জায়গা করে নিয়েছেন তারা।

জানা যায়, বিভিন্ন মানদণ্ড ও একাডেমিক অধ্যয়ন বিশে¬ষণ করে এ তালিকা প্রকাশ করে থাকে অ্যালপার ডগার। এডি সায়েন্টিফিক ইনডেক্সে র‌্যাংকিং ২০২৪ প্রকাশিত তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৯০টি বিশ্ববিদ্যালয়ের ১৪ লাখ ৪৩ হাজার ১০৪ জন গবেষক স্থান পেয়েছেন। এ তালিকায় বাংলাদেশের সরকারি-বেসরকারি ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক স্থান পেয়েছেন। এতে জবির ১৭৮ জন শিক্ষক-শিক্ষার্থী রয়েছেন।

এ তালিকায় জবি গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশে ৪১তম স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল আলম খান । জবি থেকে দ্বিতীয় স্থানে এবং বাংলাদেশে ৭২তম অবস্থানে আছেন গণিত বিভাগের অধ্যাপক ড. মো. মিজানুর রহমান এবং জবি থেকে তৃতীয় ও বাংলাদেশে ১৪৪তম স্থানে রয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. এ জে সালেহ আহাম্মদ।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জবি,বিশ্বসেরা,গবেষক,শিক্ষক,শিক্ষার্থী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close