হাসানুজ্জামান তুহিন, শাহজাদপুর (সিরাজগঞ্জ)

  ০৪ আগস্ট, ২০২২

কাঁচা সড়কে তিন গ্রামবাসীর দুর্ভোগ

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের চিথুলিয়া সড়কটি কাঁচা হওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে তিন গ্রামবাসীদের। ইউনিয়নের চরা চিথুলিয়া, বিলকলমী, মনামারা এই তিন গ্রামের ১০ হাজার মানুষের চলাচলের পথ ওই সড়কটি। প্রায় এক কিলোমিটার কাঁচা ওই সড়ক পাকা করার দাবি জানান গ্রামবাসী।

সরেজমিনে দেখা গেছে, চরা চিথুলিয়া পুরাতন পাড়া গ্রামের কাচা সড়ক দিয়ে মানুষের চলাচলের দুর্ভোগ লক্ষ্য করা গেছে। প্রতি বছর বর্ষা মৌসুমে সে দুর্ভোগ যেন আরও বেড়ে যায়। গ্রামীণ এই সড়ক দিয়ে চরা চিথুলিয়া ছাড়াও বিলকলমী, মনামারা গ্রামের কৃষক, ছাত্র-শিক্ষকসহ সব শ্রেণি-পেশার মানুষ যাওয়া-আসা করে। একটু বৃষ্টি হলেই রাস্তাটি মানুষ চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। তাই বাধ্য হয়েই কাদা পাড়িয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। বর্ষা মৌসুম জুড়ে রাস্তাটি কাদা পানিতে পরিণত হয়। এ কারণে রাস্তাটিতে রিকশা, ভ্যান তো দূরের কথা পায়ে হেটে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। কৃষকরা তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করতে চরম ঝামেলায় পড়ে। দুগ্ধ খামারের এলাকা হওয়ায় নানা জায়গায় দুধ সরবরাহ করতে তাদের ভোগান্তি ও ব্যয় দুটিই বাড়ে। এছাড়া এই রাস্তা দিয়ে গ্রামবাসী ইউনিয়ন পরিষদে ও শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করে। তাই রাস্তাটি দ্রুত পাকা না হওয়া পর্যন্ত তিন গ্রামের ১০ হাজার মানুষের দুর্ভোগ কমবে না। ফলে কাঁচা সড়কটি পাকাকরণ করার দাবি গ্রামবাসীর।

চরা চিথুলিয়া গ্রামের ব্যবসায়ী আব্দুল আউয়াল বলেন, একটু বৃষ্টি হলেই রাস্তা দিয়ে চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। আবার চলাচলের জন্য এটিই আমাদের একমাত্র রাস্তা। কাচা সড়ক পাকা করা হলে মানুষের দুর্ভোগ লাঘব হবে।

৬নং ওয়ার্ড ইউপি সদস্য সাঈদ সরদার জানান, ২৫ বছর ধরে সড়কটি আলোর মুখ দেখেনি। এই এক কিলোমিটার সড়ক পাকা করা হলে তিন গ্রামের হাজার হাজার মানুষ উপকৃত হবে। বর্ষাকালে একটু বৃষ্টি হলেই রাস্তার মাটি নরম হয়ে ব্যাপক হারে কাঁদা-মাটি ও পিচ্ছিলসহ বড় বড় গর্তের সৃষ্টি হয়। এভাবে চলাচলের সময় বিপাকে পড়তে হয়।

উপজেলা প্রকৌশলী আহমদ রফিক জানান, ওই সড়কের উত্তরাংশের কিছু সড়ক পাকা করা হয়েছে। চরা চিথুলিয়া থেকে বিলকলমী পর্যন্ত এক কিলোমিটার পাকা সড়ক তৈরি প্রক্রিয়াধীন রয়েছে। এটি পাশ হলে দ্রæত সময়ের মধ্যেই কাজ শুরু করতে পারব বলে জানান তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,শাহজাদপুর,কাঁচা সড়কে,গ্রামবাসীর দুর্ভোগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close