reporterঅনলাইন ডেস্ক
  ১৪ অক্টোবর, ২০২১

কলায় বিষ দিয়ে অর্ধ শতাধিক বানর হত্যা!

ছবি : সংগৃহীত

কক্সবাজারের মহেশখালী দ্বীপে লাউক্ষেত রক্ষায় কলায় বিষ দিয়ে অর্ধ শতাধিক বানর হত্যা করা হয়েছে। পরে ক্ষেতের মালিক মৃত বানরের বেশির ভাগ মাটিতে পুঁতে ফেলেন এবং খুঁটিতে ঝুলিয়েও রাখেন।

দ্বীপের বড় মহেশখালী ইউনিয়নের মুদিরছড়া বন বিটের ভারিতিল্যা ঘোনা নামের পাহাড়ের পাদদেশ সংলগ্নে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বিষ প্রয়োগে বিপুলসংখ্যক বানর মারা গেলেও বুধবার (১৩ অক্টটোবর) খুঁজে পেয়েছেন মাত্র ৩টি বানর। বাকিসব বানর ক্ষেতের মালিক মাটিতে পুঁতে ফেলেছেন। এছাড়া স্থানীয় লোকজন ৪/৫টি মৃত বানরের ছবিও ধারণ করেন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ইউনিয়নের দেবেঙ্গা পাড়া গ্রামের বাসিন্দা আজমল পাহাড়ী পাদদেশের জমিতে লাউ ও শশার ক্ষেত করেন। পার্শ্ববর্তী পাহাড় থেকে বানর এসে সেই ক্ষেত বিনষ্টের অজুহাতে ক্ষেতের মালিক কলার সঙ্গে বিষ মিশিয়ে এমন ঘটনা ঘটায়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, জমিতে কাজ করতে যাওয়ার সময় লাউক্ষেতের পাশে বানরগুলোকে মৃত অবস্থায় দেখা যায়। পরে এলাকাবাসী বিষয়টি দ্বীপের বন বিভাগকে অবহিত করে।

এ বিষয়ে চট্টগ্রাম উপকূলীয় বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবদুর রহমান জানান, ‘আমি বর্তমানে মহেশখালীতে অবস্থানকরাকালীন সময়েই বানর হত্যার খবরটি পাই। সরেজমিন গিয়ে মাত্র ৩টি বানর উদ্ধার করতে পেরেছি।’

তিনি জানান, মৃত বানরগুলো পেয়ে প্রাণিসম্পদ বিভাগের চিকিৎসক দিয়ে ময়না তদন্ত করা হয়েছে। মনে হয়েছে ঘটনাটি আরো দুই/তিন দিন আগের।

বিভাগীয় বন কর্মকর্তা বলেন, এ ঘটনা অত্যন্ত নির্মম এবং জঘন্য। দায়ি ব্যক্তিদের শনাক্ত করার পরই তার ঘরে বনকর্মীরা অভিযান চালিয়েছে। এ ব্যাপারে আইনগত পদক্ষেপ নেওয়ার কথাও জানান তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কলায় বিষ,বানর হত্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close