মেহেরপুর প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০২১

চলে গেলেন মেহেরপুরের ভাষা সৈনিক ইসমাইল

ছবি : প্রতিদিনের সংবাদ

ভাষা সংগ্রামে মেহেরপুরে যারা অগ্রণী ভূমিকায় ছিলেন, তার মধ্যে জীবিত ছিলেন ইসমাইল হোসেন (৮৭) । বৃহস্পতিবার দিবাগত রাত ১১ টার দিকে তিনি মেহেরপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি.......রাজিউন)। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রায় ১ মাস মেহেরপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন মেহেরপুর শহরের হোটেল বাজার শহীদ গফুর সড়কের বাসিন্দা এস্কেন্দার জুলকার নাইন ও খালেছা খাতুনের ১১ সন্তানের মধ্যে বড়।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে এক মেয়ে সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

তাঁর মুত্যুতে গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ফরহাদ হোসেনি এমপি। মেহেরপুর -২ আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন, সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন, জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি গোলাম রসুল, মেহেরপুর পৌর মেয়র ও জেলা যুব লীগের আহবায়ক মাহাফুজুর রহমান রিটন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শহর আওয়ামীলীগের সভাপতি এ্যাড. ইয়ারুল ইসলাম, মেহেরপুরের প্রবীন সাংবাদিক ও লেখক  তোজাম্মেল আযম, সাংবাদিকবৃন্দ, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দসহ জেলার সর্ব স্তরের মানুষ শোক প্রকাশ করেছেন।

ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা ও বর্ণাঢ্য রাজনীতিবিদ ইসমাইল হোসেনের মৃত্যুতে এক অপূরণীয় ক্ষতি হলো মন্তব্য করেছেন বিভিন্ন জন।

মরহুমের একমাত্র জামাতা অ্যাড. মোখলেসুর রহমান স্বপন জানান- শুক্রবার বাদ জুম্মা মেহেরপুর হোটেল বাজার জামে মসজিদ প্রাঙ্গনে জানাযা শেষে পৌর কবরস্থানে দাফন করা হবে।

উল্লেখ্য, তিনি ১৯৫১ সালে মেহেরপুর মডেল হাই স্কুলের পঞ্চম শ্রেণীর ছাত্র ছিলেন। ১৯৫১ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত তারা ভাষার জন্য লড়াই করে পুলিশি নির্যাতন সহ্য করেছেন। ১৯৫৪ সালে পুলিশের ও তৎকালীন সময়ে স্কুলের শিক্ষকদের আপত্তিসত্বেও ভাষা-আন্দোলন দিবস পালনে ওই স্কুলের সাতজন ছাত্র পান রাজটিকিট। তার মধ্যে ইসমাইল হোসেন একজন ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেহেরপুর,ভাষাসৈনিক,মৃত্যু,ভাষা সংগ্রাম,মুক্তিযোদ্ধা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close