কুষ্টিয়া প্রতিনিধি

  ০৮ মার্চ, ২০২১

কুষ্টিয়ায় তামাক চাষি কল্যাণ সমিতির অনশন

বিদেশি কোম্পানির আগ্রাসন থেকে তামাক শিল্প মুক্ত করা ও ন্যায্য মূল্যের দাবিতে কুষ্টিয়া পৌরসভা চত্বরে অনশন কর্মসূচি পালন করছেন জেলার তামাক চাষিরা। সোমবার সকাল ১০টায় দেশিয় তামাক চাষি কল্যাণ সমিতির ব্যানারে অনশন কর্মসূচি পালন করেন শতাধিক তামাক চাষি।

অনশনে অংশ নেয়া চাষিরা জানান, আগে ২৫-৩০ টি দেশিয় তামাক কোম্পানি তাদের কাছ থেকে তামাক ক্রয় করত। কিন্তু দুটি বিদেশি কোম্পানির আগ্রাসনে টিকতে না পেরে অধিকাংশ দেশিয় কোম্পানি পুঁজি হারিয়ে বাজার ছেড়ে চলে গেছে। এই সুযোগে বিদেশি কোম্পানীগুলো ইচ্ছে মত দামে তামাক ক্রয় করছে। এতে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ তামাক চাষিরা। তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

দেশিয় তামাক চাষি কল্যাণ সমিতির আহ্বায়ক আশরাফুল ইসলাম কবিরাজ তামাক চাষিদের পক্ষে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশিয় মালিকানা কোম্পানির জন্য আলাদা নীতিমালা ঘোষণা করতে হবে, তামাকের ন্যায্য মূল্য দিতে হবে, তামাক চাশিদের রেজিস্ট্রেশন দিতে হবে, উৎপাদিত সমস্ত তামাক ক্রয় করে নিতে হবে, দেশিয় মালিকানাধীন তামাক শিল্পকে সুকৌশলে ধ্বংস করা যাবে না, দেশের টাকা বিদেশে পাচার করা যাবে না, দেশিয় বন্ধ ও রুগ্ন তামাক শিল্পকে পুনরুজ্জীবিত করতে হবে, প্রকৃত প্রতিযোগিতা মূলক বাজার তৈরি করতে হবে, বিদেশি আগ্রাসনের হাত থেকে শতভাগ মালিকানাধীন তামাক শিল্পকে বাঁচাতে হবে, তামাক চাষিদের সুরক্ষার জন্য সরকারি নীতিমালা করতে হবে।

কুষ্টিয়া পৌরসভা চত্বরে বিজয় উল্লাসে বেলা দেড়টার দিকে কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী চাষিদের অনশন প্রত্যাহারের আহ্বান জানিয়ে পানি ও জুস পান করান।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুষ্টিয়া,তামাক চাষি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close