খোরশেদ আলম, কালিয়াকৈর (গাজীপুর)

  ২২ জানুয়ারি, ২০২১

কালিয়াকৈরে নদীর তীর কেটে মাটি পাচার

গাজীপুরের কালিয়াকৈরে একশ্রেণির অসৎ ঠিকাদার অবৈধভাবে তুরাগ নদীর তীর কেটে নির্বিঘ্নে লাখলাখ টাকার মাটি ইটভাটাসহ বিভিন্ন মিল-কারখানায় পাচার করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

নদীর তীর থেকে গভীর গর্ত করে মাটি কাটার কারণে নদীভাঙনের হুমকী তো রয়েছেই, সেই সাথে ক্ষতি হচ্ছে পরিবেশেরও।

অনুসন্ধানে জানা জায়, উপজেলার চাপাইর ইউনিয়নের কুতুবদিয়া এলাকায় দুইটি বেকু গাড়ি দিয়ে অবৈধভাবে তুরাগ নদীর তীর থেকে গভীর গর্ত করে অবৈধভাবে মাটি কাটা হচ্ছে। অসৎ ঠিকাদাররা নির্বিঘ্নে সেই মাটি ড্রামট্রাকে ভর্তি করে স্থানীয় ইটভাটা ও মিল-কারখানায় পাঁচার করছে।

অপরদিকে উপজেলার সৈয়দপুর এলাকায় তুরাগ নদীর তীর থেকে কুদাল দিয়ে মাটি কেটে নৌকায় ভর্তি করে স্থানীয় ইটভাটায় পাঁচার করছে অসৎ ব্যবসায়ীরা। গভীর গর্ত করে মাটি কাটার কারণে নদী ভাঙনের হুমকিতো রয়েছেই। সেই সাথে পরিবেশেরও ক্ষতি হচ্ছে এবং লাখ লাখ টাকার রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার।

উপজেলার গাবতলী গ্রামের বিশিষ্ট ব্যবসায়ী তুফায়েল আহম্মেদ দুলাল বলেন, অবৈধভাবে নদীর তীর থেকে মাটি কেটে নেয়া হচ্ছে। গভীর গর্ত করে নদীর তীর থেকে মাটি কাটার কারণে ভাঙনের হুমকী থাকে। ওই জমির সঙ্গে আশপাশের জমি ও স্থাপনা ভাঙনের হুমকিতে পড়ে। তিনি পরিবেশ নষ্ট করে অবৈধ ও অপরিকল্পিত ভাবে নদীর তীর থেকে মাটি কাটা বন্ধের দাবি জানান।

পিডিএসও/এসএম শামীম

 

কালিয়াকৈর,নদীর তীর,মাটি পাচার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close