অনলাইন ডেস্ক
  ১৯ জানুয়ারি, ২০২১

টেকনাফে মিলল প্রাচীন মসজিদ

প্রাচীন একটি মসজিদের সন্ধান পাওয়া গেছে কক্সবাজারের টেকনাফ মেরিন ড্রাইভ এলাকায়। মসজিদটির অবস্থান উপজেলার বাহারছড়া ইউনিয়নের মাথাভাঙ্গা এলাকায়।

কয়েকজন যুবক জঙ্গল পরিষ্কার করে সোমবার মসজিদটির পুরো চিত্র বের করে আনেন। মসজিদটি প্রসঙ্গে স্থানীয় বাসিন্দাদের মন্তব্য, প্রাচীন এই মসজিদ সম্পর্কে তারা পূর্ব পুরুষদের কাছ থেকে শুনে আসছেন। এটি কয়েকশ বছরের পুরোনো মসজিদ। জঙ্গলে ঢাকা ছিল বলে কেউ সেখানে যেতেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, মসজিদটি এক গম্বুজবিশিষ্ট। এর দেয়াল ঘেঁষে একটি বড় মিম্বার রয়েছে। মসজিদটিতে একটি মেহরাব রয়েছে এবং দেয়ালে ছোট ছোট কয়েকটি খোপ রয়েছে। এটি পোড়া ইট, বালু, চুণ এবং সুরকি দিয়ে নির্মিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এলাকার প্রবীণ ব্যক্তি আজিম উল্লাহ বলেন, আমরা ছোট থেকেই শুনে আসছি এখানে একটা মসজিদ আছে। বহু বছর আগে বিদেশ থেকে কয়েকজন পীর সাহেব এ দেশে ইসলাম প্রচার করতে এসেছিলেন। রাতে এখানেই তারা আত্মগোপন করতেন। তারাই সম্ভবত এই মসজিদটি তৈরি করেছিলেন নামাজ আদায়ের জন্য।

বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজ উদ্দিন জানান, বনলতার আড়ালে একটি মসজিদের সন্ধান মিলেছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। অনুমতি পেলে এটি সংস্কারের উদ্যোগ নেওয়া হবে।

পিডিএসও/হেলাল

প্রাচীন মসজিদ,টেকনাফ,মাথাভাঙ্গা,বাহারছড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close