হাসমত আলী, গাজীপুর

  ২৮ এপ্রিল, ২০২০

গাজীপুরে খুলেছে ৫২৭ কারখানা

গাজীপুর সিটি করপোরেশনসহ (গসিক) জেলার বিভিন্ন স্থানে থাকা ৫২৭টি শিল্পকারখানা গতকাল সোমবার দুপুর পর্যন্ত খুলেছে। এদিকে লেঅফ ঘোষণার প্রতিবাদে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে এক কারখানার শ্রমিকরা। শিল্প পুলিশ সূত্রে এ তথ্য জানা গেছে।

জেলা শিল্প পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, গাজীপুরে মোট কারখানা সংখ্যা ২ হাজার ৭২টি। এর মধ্যে সোমবার দুপুর পর্যন্ত ৫২৭টি কারখানা খুলেছে। কারখানাগুলোর মধ্যে বিজিএমইএ’র ২৯১টি, বিকেএমইএ’র ৩৫টি, বিটিএমইএ’র ২৯টি এবং অন্যান্য ১৭২টি কারখানা রয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল সকালে গাজীপুর লে-অফ ঘোষণা প্রতিবাদে এবং বকেয়া বেতনের দাবিতে সিটি করপোরেশনের ভোগড়া এলাকার স্টাইলিস্ট নামক পোশাক করাখানার শ্রমিকরা বিক্ষোভ করে করতে থাকে। এ সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলাচলকারী পণ্যবাহী গাড়ি আটকরা পড়ে। এক পর্যায়ে শ্রমিকরা টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে এবং ৩টি মোটরসাইকেল পুড়িয়ে দেয়। এছাড়া ইটপাটকেল ছুড়ে পাশের কয়েকটি কারখানার কাঁচ ভাঙচুর করে। পরে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

বিক্ষোভ-অগ্নি সংযোগের খবর নিশ্চিত করে গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার বলেন, বেতন-ভাতা এগুলো যৌক্তিক দাবি। আমরা শ্রমিক নেতাদের সঙ্গে বসে আলোচনা করেছি। আমরা বলেছি, কোন নাশকতার প্রয়োজন নেই। কোন কারখানায় সমস্যা থাকলে আমাদের জানান, আমরা কথা বলে সমাধান করে দেব। পরে পুলিশ সদস্যরা টিয়ারশেল নিক্ষেপ করে অবরোধ উচ্ছেদ করে বলে তিনি জানান।

কারখানা খোলা প্রসঙ্গে এই পুলিশ কর্মকর্তা বলেন, কারখানা কর্তৃপক্ষকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বলা হয়েছে। এর মধ্যে শ্রমিকদের হাত ধোয়া, মাস্ক পড়ে থাকা, নিরাপদ দূরত্বে থাকা, কারখানায় প্রবেশ এবং বাহিরের সময় দূরত্ব বজায় রাখা— এগুলো প্রতিনয়ত তাদের সঙ্গে কথা বলে নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে। কারখানায় এগুলো মানা হচ্ছে কি না আমরা সরেজমিন গিয়ে তদারকি করছি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজীপুর,পোশাক কারখান,পোশাক শ্রমিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close