মাসুম হোসেন, শাজাহানপুর (বগুড়া)

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

স্কুলে শিশুদের ঘিরে অন্যরকম বইমেলা

মেধা বিকাশে বইয়ের বিকল্প কিছু হতে পারে না। বইয়ের সঙ্গে শিশুদের নিবিড় সম্পর্ক গড়ে তুলতে ভাষার মাস ফেব্রুয়ারিতে প্রতি বছরই একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে বইমেলা অনুষ্ঠিত হয়। তবে এই মেলাটির অন্যরকম এক রূপ রয়েছে। নেই কোনো স্টল। বিদ্যালয়ের একটি কক্ষে বিভিন্ন বইয়ের সমারোহ। ক্লাস বিরতির সময়ে শিক্ষার্থীরা উৎসাহিত হয়ে বই পড়তে আসে।

এমন এক মেলার আয়োজন করেছে বগুড়ার শাজাহানপুর উপজেলার ‘ভান্ডারপাইকার সরকারি প্রাথমিক বিদ্যালয়’। উপজেলার খোট্টাপাড়া ইউনিয়নের ভান্ডারপাইকার গ্রামে এই বিদ্যালয়টির অবস্থিত। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেরিনা জাহানের উদ্যোগে ৪ বছর যাবৎ অনুষ্ঠিত হয়ে আসছে এই মেলা।

২১ ফেব্রুয়ারি থেকে মেলাটি শুরু হয়েছে। চলবে পুরো ফেব্রুয়ারি মাস। বিদ্যালয়ের শিশু শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে এই বইমেলা।

অসাম্প্রদায়িক চেতনায় নতুন প্রজন্মকে গড়ে তুলতে এ ধরণের আয়োজন বিরাট ভূমিকা রাখবে বলে মনে করছেন স্থানীয় লোকজন। শিশুদের ছড়া, গল্প, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের শহীদদের নিয়ে লেখা বইসহ বিভিন্ন বইয়ের সমাহার আছে এই মেলায়।

বইমেলা ছাড়াও প্রধান শিক্ষক মেরিনা জাহান প্রতিবছর বিদ্যালয়ে শিশুদের বিজ্ঞান মেলার আয়োজনও করেন। এছাড়াও তিনি শিশুদের পরিবেশের প্রতি মনোযোগী ও যত্নবান করে গড়ে তুলতে তাদের নিয়ে পরিবেশের অপচনশীল দ্রব্য পলিথিন সংগ্রহ অভিযান পরিচালনা করেন। পরবর্তীতে এসব পলিথিন পুনরায় ব্যবহারের জন্য রিসাইকেল কারখানায় প্রেরণ করেন।

পাশপাশি তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের সড়ক আইন সম্পর্কে উৎসাহিত করতে ও সড়কের নিয়ম-কানুন সম্পর্কে জানাতে তাদের নিয়ে লিফলেট বিতরণ ও বিদ্যালয়ের আশপাশের গ্রামে পোস্টারিং করেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেরিনা জাহান বলেন, শিশুদের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে ও উৎসাহিত করতে ২০১৭ সালের ২১ ফেব্রুয়ারি থেকে তিনি বইমেলার আয়োজন করে আসছেন। এছাড়াও তিনি শিক্ষার্থীদের পরিবেশের প্রতি মনযোগি করতে ও পরিবেশ রক্ষার্থে বিভিন্ন কর্মসূচি গ্রহন করেন। সড়কের নিয়ম-কানুন সম্পর্কে শিশুদের উৎসাহিত করতে তাদের নিয়ে তিনি সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে তিনি চেষ্টা করে যাচ্ছেন।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. কামরুল হাসান বলেন, ‘ভান্ডারপাইকার সরকারি প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেরিনা জাহান তার নিজ উদ্যোগে এই বইমেলার আয়োজন করেন। এটা একটি ভালো উদ্যোগ আমরা মেরিনা জাহানকে তার এই উদ্দ্যোগ ও অন্যরকম আয়োজনের জন্যে উৎসাহ প্রদান করি। শিশুদের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে তিনি চেষ্টা করে যাচ্ছেন। আমরা তাকে সাধুবাদ জানাই।’

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বগুড়া,বইমেলা,প্রাথমিক বিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close