শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার

  ০২ ফেব্রুয়ারি, ২০২০

কক্সবাজারে পানি উন্নয়ন বোর্ডের বরাদ্দের দেড় কোটি টাকা যাচ্ছে পানিতে!

নদীর গতিপথ স্বাভাবিক রাখতে,তীর সংরক্ষণ ও ভাঙন রোধে কক্সবাজারের চকরিয়া সাহারবিল ইউনিয়নের নাপিতপাড়া এলাকায় মাতামুহুরী নদীতে জিও ব্যাগের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের পাট আর চটের বস্তা। এঘটনা নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে। দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে এলাকাবাসী উক্ত কাজ বন্ধ করে দিয়েছে। পানি উন্নয়ন বোর্ড বলছে, বালি ভর্তি জিও ব্যাগ দেওয়ার কথা রয়েছে।

মাতামুহুরী সাংগঠনিক উপজেলা ছাত্রলীগ সভাপতি হুমায়ুন কবির সহ স্থানীরা বলছে, নিম্নমানের পাট ও চটের (খালি চালের বস্তা) প্রকাশ্যে ব্যবহার করা হচ্ছে। দুই একদিনে বস্তাগুলো ছিড়ে বালি বের হয়ে যাচ্ছে। আর ঠিকাদার বলছে, বালি ভর্তি চটের বস্তা ও জিও ব্যাগই ব্যবহার সিডিউলে রয়েছে। এ ঘটনায় এলাকাবাসী রোববার কাজও বন্ধ করে দিয়েছে।

জানা গেছে, কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের অধীনে ১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ের তিন’শ মিটার (স্কীম এলাকা থেকে বদরের দোকান পর্যন্ত) কাজটি পান চট্টগ্রামের ঠিকাদারী প্রতিষ্ঠান ইউনুচ এন্ড ব্রাদার্স। তবে কক্সবাজারের একটি ঠিকাদারী সিন্ডিকেট সাব ঠিকাদারী নিয়ে কাজটি বাস্তবায়ন করছেন।

জিও ব্যাগগুলো বিশেষভাবে তৈরি করার কথা। এগুলোতে বালু ভরে বিশেষভাবে মেশিনের সাহায্যে সেলাই করে মুখ আটকে দেওয়া হয়, যা পানির স্রোত এবং ঢেউয়ে খুলে যাওয়ার সম্ভাবনা থাকেনা। কিন্তু পাট এবং চটের তৈরি সেলাইবিহীন বস্তা ফেলানোর কারণে বস্তা ছিড়ে গিয়ে সব বালু বের হয়ে যাচ্ছে। এতে তীর রক্ষা কার্যক্রম হুমকির মুখে পড়ছে। অবশ্য এলাকাবাসী রোববার কাজটি বন্ধ করে দেয়ার পর কাজ তদারকিতে নিয়োজিত উপ-সহকারী প্রকৌশলী আরমানসহ পানি উন্নয়ন বোর্ডের একটি টীম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পানি উন্নয়ন বোর্ডে বরাদ্দ দেয়া প্রায় ১ কোটি ৩৫ লাখ টাকা যাচ্ছে জলে। বিষয়টি তদন্ত করে সংশ্লিষ্ট ঠিকাদার ও তদারকিতে নিয়োজিত পানি উন্নয়ন বোর্ডের (চকরিয়ায় দায়িত্বপ্রাপ্ত) উপ-সহকারী প্রকৌশলী মো. আরমানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দাবী জানিয়েছেন এলাকাবাসী।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কক্সবাজার,পানি উন্নয়ন বোর্ড,বরাদ্দ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close