reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ফেব্রুয়ারি, ২০২৪

স্মার্ট বাংলাদেশ পরিকল্পনা প্রণয়নে প্রস্তুতিমূলক সভা

স্মার্ট বাংলাদেশ পরিকল্পনা প্রণয়নে দুই দিনব্যাপী প্রস্তুতি ও করণীয় শীর্ষক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার তথ্য ও যোগাযোগ বিভাগের তত্ত্ববধানে এবং এটুআই ও ইডিজিই প্রকল্পের সহযোগিতায় বিয়াম ফাউন্ডেশন ঢাকায় সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। সভায় ৫৬টি মমন্ত্রণালয়/বিভাগ থেকে প্রায় ১১৫ জন কর্মকর্তা (চীফ ইনোভেশন অফিসার এবং আইটি ফোকাল), গভর্মেন্ট, একাডেমিয়া, ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞসহ প্রায় ১৫০ জন অংশ নেন।

এটুআইয়ের চিফ-ই-গভর্নেন্স এবং পরিকল্পনা প্রণয়ন কৌশল ও বাস্তবায়ন টিমের সদ্যস্য ড. ফরহাদ জাহিদ শেখ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, স্ব স্ব মন্ত্রণালয় ও বিভাগ কর্তৃক দুই দিনব্যাপী স্মার্ট বাংলাদেশ পরিকল্পনা প্রণয়ন (১ম পর্যায়) প্রোগ্রাম আয়োজন বিষয়ে পূর্বপ্রস্তুতি, প্রোগ্রাম কার্যক্রম, করণীয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক প্রয়োজনীয় সহযোগিতাবিষয়ক সামগ্রিক তথ্য উপস্থাপনা করেন।

মন্ত্রণালয় ও বিভাগ কর্তৃক স্মার্ট বাংলাদেশ পরিকল্পনাবিষয়ক গৃহীত সব উদ্যোগ একত্রীকরণ এবং পরিকল্পনা কার্যক্রম সহজীকরণের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধায়নে ‘স্মার্ট বাংলাদেশ প্ল্যানিং এক্সিলারেটর’ প্ল্যাটফরমটি তৈরি করা হয়েছে।

ড. ফরহাদ তার উপস্থাপনায় প্ল্যাটফরমটি কীভাবে পরিচালনা করা হবে, সে বিষয়ে সার্বিক সহায়িকা প্রদান করেন। এ সময়ে মন্ত্রণালয় এবং বিভাগ থেকে মনোনীত চিফ ইনোভেশন অফিসার ও আইটি ফোকালরা স্ব স্ব মন্ত্রণালয়ের একাউন্টে লগইন করে ৫২টি কুইক উইন উদ্যোগ ইনপুট দেওয়ার মাধ্যমে সিস্টেম পরিচালনা অনুশীলন করেন। কুইক উইন উদ্যোগ থেকে বাছাই করা ৩টি উদ্যোগ উপস্থাপন করা হয়।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রভাষক নবনীতা চক্রবর্তীর সঞ্চালনায় সভায় আরো বক্তব্য দেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব জনাব মো. মাহমুদুল হোসাইন খান, যুগ্ম সচিব ও পরিকল্পনা প্রণয়ন কৌশল ও বাস্তবায়ন টিমের লিডার ড. মুহম্মদ মেহেদী হাসান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ইডিজিই প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. সাখাওয়াৎ হোসেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক-২ মো. শহীদুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব ও এটুআই প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ ভূঞা।

এ ছাড়া সভায় উপস্থিত ছিলেন বেসিস, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, বাংলাদেশ কম্পিউটার সমিতি, বিসিজি, ইডিজিই, এটুআই এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্মার্ট বাংলাদেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close