reporterঅনলাইন ডেস্ক
  ২১ মে, ২০২৪

আজ বঙ্গবন্ধুর দৌহিত্র ববির জন্মদিন

ছবি : সংগৃহীত

আজ মঙ্গলবার (২১ মে) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন। ১৯৮০ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার সন্তান ববি।

লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে গভর্নেন্স অ্যান্ড হিস্ট্রি বিষয়ে স্নাতক অর্জনকারী রাদওয়ান মুজিব সিদ্দিক ববি একই প্রতিষ্ঠান থেকে কমপ্যারেটিভ পলিটিক্স বিষয়ে স্নাতকোত্তর করেন।

গবেষণা প্রতিষ্ঠান সিআরআইয়ের ট্রাস্টি হিসেবে কাজ করছেন তিনি। সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ‘ইয়াং বাংলার’ মাধ্যমে তরুণদের ক্ষমতায়ন ও উদ্বুদ্ধকরণের কাজ করছেন তিনি। ৫০ হাজার স্বেচ্ছাসেবী ও ৩১৫টি সংগঠনকে সঙ্গে নিয়ে চলা ইয়াং বাংলার সদস্য সংখ্যা এখন ৩ লাখেরও বেশি।

২০১৪ সালে যাত্রা শুরুর পর থেকে তার নেতৃত্বে ইয়াং বাংলার পক্ষ থেকে আয়োজন করা হয় জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ও জয় বাংলা কনসার্ট সহ আরও নানা আয়োজন।

শুধু তাই নয়, তরুণদের সরকারি কার্যক্রমের সঙ্গে যুক্ত করতে রাদওয়ান মুজিব সিদ্দিকের উদ্যোগে ইয়াং বাংলা পরিচালনা করে বিভিন্ন মন্ত্রণালয়ে ইন্টার্নশিপ কার্যক্রম। এই কার্যক্রমের সাফল্যে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশের মন্ত্রপরিষদ এ বিষয়ক গেজেট প্রকাশ করে যার মাধ্যমে বিভিন্ন সরকারি দপ্তর ও মন্ত্রণালয়গুলোতে ইন্টার্নের সুযোগ পাচ্ছেন তরুণরা। তার হাত ধরে গড়ে ওঠা তরুণদের সর্ববৃহৎ প্লাটফর্ম ইয়াং বাংলার সদস্য হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। তার হাত ধরেই দেশের নীতি নির্ধারকদের সঙ্গে নিয়মিত আলোচনায় বসে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করতে পারছে তরুণ প্রজন্ম।

সিআরআই থেকে প্রকাশিত নীতি-নির্ধারণী ম্যাগাজিন হোয়াইট বোর্ডের প্রধান সম্পাদক রাদওয়ান মুজিব। বর্তমান প্রজন্মের তরুণদের জন্য বঙ্গবন্ধুকে ভিন্নভাবে উপস্থাপনের লক্ষ্যে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির পরিকল্পনায় শিশু-কিশোরদের জন্য প্রকাশিত হয়েছে গ্রাফিক নভেল ‘মুজিব’। প্রকাশনার শুরু থেকেই শিশু-কিশোরদের পাশাপাশি তরুণদেরও দারুণ আকৃষ্ট করেছে এই গ্রাফিক নভেল। ১০ পর্বের গ্রাফিক নভেলের মাধ্যমে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থটিকে যেনো বাস্তবে ফুটিয়ে তোলা হয়েছে। চলতি বছরের বইমেলায় প্রকাশিত হয় বঙ্গবন্ধুর লেখা গ্রন্থ 'আমার দেখা নয়া চীন' অবলম্বনে গ্রাফিক নভেল। একুশের বই মেলায় এই বইটিও সকলের দৃষ্টি কাড়ে।

রাদওয়ান মুজিব সিদ্দিক গণমাধ্যমে দেয়া বক্তব্যে বারবার জানিয়েছেন, তরুণদের দেশের ইতিহাসের সঙ্গে সহজে পরিচিতি ঘটাতে এবং দেশ গঠনে তরুণদের শক্তিকে কাজে লাগাতেই এই উদ্যোগগুলো গ্রহণ করা হয়।

২০০৮ সালের জুন মাসে শেখ হাসিনাকে সামরিক তত্ত্বাবধায়ক সরকারের কারাগার থেকে মুক্ত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তাঁর ছোট বোন শেখ রেহানা ও ছেলে সজীব ওয়াজেদ জয়। ২০০৭ সালে শেখ হাসিনা যখন গ্রেপ্তার হন তখন লন্ডনে তীব্র আন্দোলন গড়ে উঠলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ‘ফ্রস্ট অব দ্য ওয়ার্ল্ড’-খ্যাত স্যার ডেভিডকে একটি সাক্ষাৎকার দেন, যা বিশ্বব্যাপী জনমত তৈরিতেও বড় ভূমিকা রাখে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধুর দৌহিত্র ববি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close