নিজস্ব প্রতিবেদক

  ২৬ জুলাই, ২০১৭

কৃষিঋণ বিতরণে ব্যর্থ ব্যাংককে গুনতে হবে জরিমানা

সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে কৃষিখাতে ঋণ বিতরণে ব্যর্থ হয়েছে সাতটি ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ব, বেসরকারি এবং বিদেশি মালিকানার ব্যাংক রয়েছে। ব্যাংকগুলোর বিরুদ্ধে জরিমানার ব্যবস্থা করবে বাংলাদেশ ব্যাংক।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, রাষ্ট্রীয় অগ্রণী ব্যাংক ও বিডিবিএল কৃষিঋণ বিতরণে লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। অন্যদিকে বেসরকারি খাতের ফার্মার্স ব্যাংক, মধুমতি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকও লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে। এছাড়া বিদেশি মালিকানার ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান কৃষি খাতে কোনো ঋণ বিতরণ করেনি। ২০১৬-১৭ অর্থবছরে কৃষিখাতে ২০ হাজার ৯৯৯ কোটি টাকার ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৯ দশমিক ৬৫ শতাংশ বেশি। এই অর্থবছরে কৃষি খাতে মোট ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৫৫০ কোটি টাকা।

সদ্য সমাপ্ত অর্থবছরে রাষ্ট্রীয় ৮টি ব্যাংকের জন্য কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার ২৯০ কোটি টাকা। বছর শেষে রাষ্ট্রীয় মালিকানার এসব ব্যাংক ৯ হাজার ৬৯৮ কোটি টাকা বিতরণ করেছে। যা লক্ষ্যমাত্রার ১০৪ দশমিক ৪০ শতাংশ। লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে আছে অগ্রণী ব্যাংক ও বিডিবিএল। বাংলাদেশ ব্যাংকের মতে, কেন্দ্রীয় ব্যাংকের জোর তৎপরতার কারণেই সার্বিকভাবে এবার লক্ষ্যমাত্রার চেয়ে কৃষিঋণের বিতরণ বেড়েছে। তবে যেসব ব্যাংকগুলো লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি তাদের বিরুদ্ধে জরিমানার ব্যবস্থা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist