নিজস্ব প্রতিবেদক

  ১৮ জুলাই, ২০১৭

বিশ্বব্যাংকের তহবিল থেকে ঋণ নিতে ৪৩ প্রকল্প অনুমোদন

দীর্ঘমেয়াদি আর্থিক সুবিধাপ্রাপ্তির লক্ষ্যে রফতানিভিত্তিক কোম্পানিগুলোর করা প্রায় ৩৫ দশমিক ২৯ কোটি মার্কিন ডলারের ৭৫টি প্রকল্প প্রস্তাব পেয়েছে বাংলাদেশ ব্যাংক (বিবি)। বিশ্বব্যাংকের ‘ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট (এফএসএসপি)’ তহবিলে এ প্রস্তাব করা হয়েছে। ইতোমধ্যে ৪৩টি প্রস্তাবের ১৯ দশমিক ২৮ কোটি মার্কিন ডলার অনুমোদন করা হয়েছে। এর মধ্যে ৩১টি প্রস্তাবের বিপরীতে ১০ দশমিক ০১ মার্কিন ডলার বিতরণ করা হয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে। বিবি সূত্র জানায়, আবেদনপত্রগুলো বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে পাঠানো হয়, যার মধ্যে তিনটি প্রস্তাব কেন্দ্রীয় ব্যাংকের প্রক্রিয়ায় রয়েছে এবং ১৬টি বিশ্বব্যাংক বাতিল করেছে।

সাউথইস্ট ব্যাংকের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট আবদুল বাতেন চৌধুরী বলেন, ‘আমরা চারটি কোম্পানির ৩ দশমিক ৪৬ কোটি মার্কিন ডলারের প্রস্তুাব জমা দিয়েছি। এতে ইতোমধ্যে দুটি কোম্পানির ২ কোটি ১ লাখ মার্কিন ডলার ফান্ড অনুমোদন হয়েছে।’ দেশের উৎপাদন খাতে এফএসএসপির দীর্ঘমেয়াফদ এ ফান্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাংলাদেশ ব্যাংক অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পৃথকভাবে চুক্তি করেছে, যা দেশের রফতানিমুখী শিল্পে ৩১টি ব্যাংকের মাধ্যমে ফান্ড বিতরণ করবে। মোট টাকার মধ্যে বিশ্বব্যাংক ৩০ কোটি ও বাকি অর্থ বাংলাদেশ ব্যাংক তার নিজস্ব তহবিল থেকে প্রদান করবে। এ প্রকল্পের মেয়াদ ১ জুলাই ২০১৫ থেকে ৩১ মার্চ ২০২১ পর্যন্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist