reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ফেব্রুয়ারি, ২০২৪

শাহ্জালাল ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান এ কে আজাদ

শাহ্জালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে আজাদ। গত মঙ্গলবার ব্যাংকটির পরিচালক পর্ষদের ৩৭৩তম সভায় সর্বসম্মতিক্রমে ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। একই সভায় মোহাম্মদ ইউনুছ পরিচালক পর্ষদের ভাইস চেয়ারম্যান নির্বাচিত এবং মহিউদ্দিন আহমেদ ভাইস চেয়ারম্যান পুনর্নির্বাচিত হয়েছেন।

এ কে আজাদ ১৯৫৯ সালে ফরিদপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পদার্থ বিজ্ঞানে অনার্স ডিগ্রি নেওয়ার পর ব্যবসা-বাণিজ্য শুরু করেন। পাট, বস্ত্র, চা এবং তৈরি পোশাকশিল্প ব্যবসার সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত থেকে এসব খাতের উন্নয়নে অক্লান্ত পরিশ্রম ও প্রচেষ্টা অব্যাহত রেখে কর্মসংস্থানসহ জাতীয় অর্থনীতিতে এক অনন্য আবদান রেখে চলেছেন। তিনি দেশের শীর্ষস্থানীয় পোশাকপ্রস্তুতকারী প্রতিষ্ঠান হা-মীম গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক। এছাড়াও তিনি চ্যানেল-২৪ টেলিভিশন এবং দৈনিক সমকালের ব্যবস্থাপনা পরিচালক। এ কে আজাদ বিভিন্ন সামাজিক ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত রয়েছেন। তিনি এফবিসিসিআই, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি। দেশের অর্থনীতির পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

অন্যদিকে, নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ ১৯৫৮ সালে মুন্সীগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বিশিষ্ট শিল্পপতি এবং ব্যবসায়ী মোহাম্মদ ইউনুছ তিন দশকের বেশি সময় ধরে কাগজ, আইটি, ইনস্যুরেন্স, মার্চেন্ট ব্যাংক, এগ্রো সেক্টর, বস্ত্র ও হিমাগার শিল্প-বাণিজ্যের সঙ্গে জড়িত রয়েছেন। তিনি সোবহান আইস অ্যান্ড কোল্ড স্টোরেজ লি., ইউনুছ কোল্ড স্টোরেজ লি., অনন্ত পেপার মিলস্ লি., ইউনুছ পেপার মিলস্ লি., ইউনুছ ফাইন পেপার মিলস্ লি., ইউনুছ স্পিনিং মিলস্ লি., ইউনুছ নিউজ প্রিন্ট মিলস্ লি. এবং ইউনুছ অফসেট পেপার মিলস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। তিনি অনলাইন সংবাদপত্র সোনালী নিউজ ডটকমের প্রকাশক। ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি শিক্ষা ক্ষেত্রেও তার উল্লেখযোগ্য অবদান রয়েছে।

পুনর্নির্বাচিত ভাইস চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ ১৯৫৫ সালে ঢাকা জেলার বংশালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চার দশক ধরে ব্যবসা-বাণিজ্যে সম্পৃক্ত। বিশিষ্ট ব্যবসায়ী মহিউদ্দিন আহমেদ রূপসা ট্রেডিং করপোরেশন এবং মহিউদ্দিন অটোহাউজের স্বত্বাধিকারী। তাছাড়া তিনি প্যাসিফিক অটোমোবাইলসের চেয়ারম্যান। তিনি শাহ্জালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজের ভাইস চেয়ারম্যান ও ইসলামী ইনস্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের একজন স্পন্সর শেয়ার হোল্ডার। তিনি সাউথইস্ট ইউনিভার্সিটির প্রাক্তন ভাইস- চেয়ারম্যান এবং গভর্নিং বোর্ডের সদস্য। তাছাড়া তিনি বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) একজন পরিচালক। মহিউদ্দিন আহমেদ বহু সামাজিক ও কল্যাণমূলক প্রতিষ্ঠানে দীর্ঘদিন ধরে জড়িত রয়েছেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close