নিজস্ব প্রতিবেদক

  ১৯ জুন, ২০২২

রপ্তানি খাতে উৎসে কর পুনর্বহাল চায় ইএবি

রপ্তানিমুখী সব শিল্পের উৎসে কর দশমিক ৫ শতাংশ পুনর্বহাল ও আগামী পাঁচ বছর পর্যন্ত তা বহাল রাখার দাবি জানিয়েছে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি)। একই সঙ্গে ব্যাংক সুদের উৎসেকর কোম্পানি করদাতাদের জন্য ১০ শতাংশ পুনর্বহালের দাবিও জানানো হয়। সম্প্রতি সংসদে উত্থাপিত ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় এমন দাবি জানায় সংগঠনটি।

বাজেট প্রতিক্রিয়ায় ইএবি জানায়, রপ্তানিমুখী সব শিল্পের উৎসে কর দশমিক ৫ শতাংশ পুনর্বহাল করা প্রয়োজন, যা এবারের বাজেটে শতভাগ বাড়িয়ে ১ শতাংশ নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে দশমিক ৫ শতাংশ উৎসেকরের হার আগামী পাঁচ বছর পর্যন্ত বহাল রাখার দাবিও জানায় ইএবি। প্রতিক্রিয়ায় পরিবেশবান্ধব কারখানা স্থাপনে সোলার প্যানেল আমদানিতে বাজেটে প্রস্তাবিত শুল্কহার ১ শতাংশ বাতিল করে আগের মতো শূন্য শতাংশ করার দাবি করা হয়।

বাজেট প্রতিক্রিয়ায় ইএবি প্রস্তাব করে, ব্যাংক সুদের উৎসে কর হার কোম্পানি করদাতাদের জন্য বাজেটে প্রস্তাবিত ২০ শতাংশ করা হয়েছে। এটি আগের মতো ১০ শতাংশ রাখা প্রয়োজন। এ ছাড়া ভ্যাট খেলাপি হলে প্রতিষ্ঠানের বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ বিচ্ছিন্নকরণে মূসক কর্মকর্তা কর্তৃক সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করার বিধান আইনে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close