নিজস্ব প্রতিবেদক

  ১৭ অক্টোবর, ২০১৮

‘শুধু টিআইএন দিয়ে নির্বাচনে প্রার্থী হওয়া যাবে না’

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, নির্বাচনে প্রার্থী হতে হলে শুধু টিআইএন নম্বর দিলে হবে না, আয়কর রিটার্ন দাখিলের কপিও দেখাতে হবে। গতকাল দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) এনবিআর আয়োজিত জরিপ, করনেট সম্প্রসারণ ও করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক সভায় তিনি এসব কথা বলেন। এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী নির্বাচন থেকে একটা উদ্যোগ নেওয়া হবে। যারা নির্বাচনে প্রার্থী হবেন তাদের টিআইএন নম্বর শুধু দিলে হবে না। রিটার্ন দাখিলের কপি দেখাতে হবে। আর যারা ফ্ল্যাট বাসায় থাকেন তাদের সবার কাছে গিয়ে খোঁজ নেওয়া হবে তারা ট্যাক্স দেন কিনা। এমন উদ্যোগ খুব শিগগিরই নেওয়া হবে বলে জানান তিনি।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, সিটি করপোরেশনের নাগরিকদের বছরে ৫ হাজার টাকা মাত্র ট্যাক্স। যা অনেকে জানেন না বা ভয়ে জানতেও চান না। আগামী এক বছরের মধ্যে ট্যাক্স রেজিস্ট্রেশন দ্বিগুণ বাড়ানো হবে। রিটার্ন দাখিলের সংখ্যাও দ্বিগুণ বৃদ্ধি করা হবে বলে জানান তিনি। তিনি আরো বলেন, এজন্য ট্যাক্স অফিসকে আয়কর মেলার রূপ দিতে হবে। সেই সঙ্গে ট্যাক্স অফিসের সব কর্মকর্তার ব্যবহার ভালো করার পাশাপাশি অফিসের পরিবেশ উন্নত করার নির্দেশ দেওয়া হয়েছে। অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, জনগণের টাকায় চোর বাটপার লালন পালনের কোনো মূল্য নেই। হাজার হাজার কোটি টাকা লোন নিয়ে পালিয়ে যাবে। সেই টাকা জনগণের। ব্যাংকগুলোকে মূলধন দিচ্ছে সরকার। তাও জনগণের টাকায়। এটা কাম্য নয়। জনগণের ট্যাক্সের পয়সায় চোর বাটপারদের পুনর্বাসন করার সুযোগ নেই বলে মনে করেন তিনি।

মেয়র বলেন, জনগণের ট্যাক্সের পয়সার স্বচ্ছতা থাকতে হবে। তাহলে সবাই কর সঠিক সময়ে দেবেন। এ বছর জাতীয় রাজস্ব বোর্ডকে ১২০ কোটি টাকা ডিএসসিসি দিয়েছে বলে উল্লেখ করেন তিনি। আমরা যেভাবে দিতে চাই, সেভাবে নিতে চাইÑ উল্লেখ করে তিনি বলেন, সিটি করপোরেশন আইন ২০০৯ এর চতুর্থ তফসিলে ১৭ নম্বর অনুচ্ছেদে বলা আছে, সিটি করপোরেশন এলাকায় সরকার যে কর আদায় করবে, সেখান থেকে সিটি করপোরেশন কর্তৃপক্ষকে একটা উপকর প্রদান করবে। এটা আইনে পরিষ্কার বলা আছে। মেয়র বলেন, ঢাকা শহর থেকে শুধু ট্যাক্স আদায় করলে হবে না। গ্রামের অনেক জমির দাম বৃদ্ধি পেয়েছে। সেখান থেকেও ট্যাক্স আদায় করতে হবে। না হলে দেশের প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে না। জাতীয় রাজস্ব বোর্ডের কর কমিশনার (ঢাকা অঞ্চল) মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ ও সদস্য (আয়কর জরিপ ও পরিদর্শক) মোহাম্মদ গোলাম নবী প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close