নিজস্ব প্রতিবেদক

  ০৬ আগস্ট, ২০১৮

চলমান পরিস্থিতি দীর্ঘায়িত হলে বিপাকে পড়বে অর্থনীতি

নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের চলমান আন্দোলন দেশের অর্থনীতিতে প্রভাব ফেলেছে। দীর্ঘমেয়াদি অবরোধের নিষ্ঠুর প্রভাব সম্পর্কে দেশের জনগণ খুব ভালোভাবেই অবগত। বর্তমান অবস্থা দীর্ঘমেয়াদি হলে ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশের অর্থনীতি। এটা নিয়ে উদ্বিগ্ন ব্যবসায়ী সমাজ।

দেশের চলমান পরিস্থিতি নিয়ে এফবিসিসিআই গতকাল এক জরুরি সংবাদ সম্মেলনের আয়োজন করে। এ সময় এসব কথা বলেন সংগঠনটির সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। এ সময় সংগঠনের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং পরিচালকরা উপস্থিত ছিলেন। এছাড়াও বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম এবং এফবিসিসিআইয়ের বিভিন্ন সদস্য সংস্থার প্রতিনিধিরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, গত এক সপ্তাহ ধরে ছাত্র আন্দোলন এবং এই আন্দোলন থেকে উদ্ভূত পরিবহন ধর্মঘটের কারণে দেশের জনগণের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। সামগ্রিকভাবে দেশের অর্থনৈতিক বিবেচনায় যা অত্যন্ত ক্ষতিকর। আমরা ব্যবসায়ী সমাজ স্বাভাবিক জীবনযাত্রা ও পরিবহনকে ব্যাহত করে এমন কোনো ধরনের ধর্মঘট বা আন্দোলনকে সমর্থন করিনি এবং আগামীতেও করব না। বিশেষ করে এই আন্দোলনকে কেন্দ্র করে দূরপাল্লার যানবাহন ভাঙচুর এবং আওয়ামী লীগ অফিস ভাঙচুরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে যে সহিংসতা ঘটেছে তা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। আমরা সবাই চাই দেশে শান্তি-শৃঙ্খলাপূর্ণ পরিবেশ পরিস্থিতি বিরাজ করুক। প্রত্যেক নাগরিক নিরাপদ জীবন যাপন করুক।

তিনি আরো বলেন, দেশের সার্বিক পরিস্থিতি বিশেষ করে রফতানি প্রবৃদ্ধি এবং রেমিট্যান্স প্রবাহ মন্দা থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। ঠিক সেই সময় এ ধরনের অনাকাক্সিক্ষত পরিস্থিতি কোনোভাবেই কাম্য হতে পারে না। বিশেষ করে বর্তমান আমদানি-রফতানি পরিস্থিতি, কর্মসংস্থান, স্থিতিশীলতার বিষয়কে বিবেচনায় রেখে যেকোনো কর্মসূচি পরিচালনা করা প্রয়োজন বলে এফবিসিসিআই মনে করে।

এফবিসিসিআই সভাপতি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন, জিডিপি প্রবৃদ্ধি সমুন্নত রাখা, রফতানি বাণিজ্য সচল রাখতে, বিনিয়োগ উৎসাহিত করতে আমরা বিভিন্নভাবে উদ্যোগ ও প্রচেষ্টা নিয়েছি। এ পরিস্থিতিতে পরিবহন ধর্মঘট বিনিয়োগ সম্ভাবনা এবং দেশের ভাবমূর্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলবে বলে আমরা মনে করি। বিশেষ করে ছাত্র আন্দোলন এবং পরিবহন ধর্মঘটের ফলে যান চলাচল বন্ধ থাকার কারণে সব নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ বিঘ্নিত হওয়ায় মূল্যস্ফীতির হার আবারও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ফলে ক্ষুদ্র ব্যবসায়ী, উদ্যোক্তারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। একই সঙ্গে চট্টগ্রামসহ অন্য সব বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম ব্যাহত হচ্ছে। এতে আন্তর্জাতিক ক্ষেত্রে দেশের ব্যবসা বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছে।

তিনি বলেন, আসন্ন কোরবানির ঈদের আগে এ ধরনের অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করলে দেশের সার্বিক ব্যবসা-বাণিজ্য ক্ষতির সম্মুখীন হবে। এতে শ্রমিকদের বেতন-বোনাস প্রদানে ব্যত্যয় না

ঘটে সে বিষয়টি বিবেচনায় রাখার প্রয়োজন বলে মনে করি। এই পরিস্থিতি মোকাবিলায় নীতিনির্ধারণী পর্যায়ের কঠোর নজরদারির প্রয়োজন বলে মনে করেন শফিউল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist