নিজস্ব প্রতিবেদক

  ০৫ মার্চ, ২০১৮

নারী উদ্যোক্তাদের নিয়ে মেলা করবে বাংলাদেশ ব্যাংক

নবীন নারী উদ্যোক্তা তৈরি ও তাদের উৎসাহিত করতে আবারও বিশেষ মেলার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। মেলায় বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) নারী উদ্যোক্তারা অংশ নেবেন। আগামী বৃহস্পতিবার রাজধানীর শিশু একাডেমি চত্বরে তিন দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে।

মেলায় ৬২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদের নারী উদ্যোক্তাদের নিয়ে অংশ নেবে। মেলার উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা মেলায় উপস্থিত থাকবেন। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের নারী উদ্যোক্তা ইউনিট মেলার সার্বিক আয়োজনের দায়িত্বে রয়েছে। এ ধরনের মেলা নারী উদ্যোক্তাদের পণ্যের প্রসার ও ব্যাংকের সঙ্গে তাদের সম্পর্ক জোরালো করছে বলে বাংলাদেশ ব্যাংক মনে করছে।

বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে প্রথম নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ এই উদ্যোগ হাতে নেয়। তারপর থেকে নারী উদ্যোক্তাদের নিয়ে এই মেলা করে আসছে কেন্দ্রীয় ব্যাংক। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করে থাকে বিশ্ব। আন্তর্জাতিক নারী দিবসকে ঘিরে মূলত মেলার সময় নির্ধারণ করা হয়েছে এবার। মেলা চলবে ১০ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ উন্মুক্ত থাকবে। মেলায় বিনা টিকিটে প্রবেশ করতে পারবেন আগ্রহীরা। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এবারের মেলায় অংশ নেওয়া ৬২ প্রতিষ্ঠানের মধ্যে ৪৫টি ব্যাংক রয়েছে। বাকি ১৭টি আর্থিক প্রতিষ্ঠান। অংশগ্রহণকারী প্রতিটি প্রতিষ্ঠানের একজন করে এসএমই নারী গ্রাহক যারা ঋণ নিয়ে ব্যবসা করছেন এমন উদ্যোক্তার পণ্য মেলায় প্রদর্শন করা হবে। আগ্রহী দর্শনার্থীরা চাইলে সেসব পণ্য কিনতে পারবেন অথবা বড় আকারে ক্রয় আদেশ দিতে পারবেন। মেলায় নারীরা তাদের উৎপাদিত বিভিন্ন পণ্য যেমনÑ তৈরি পোশাক, জুতা, কসমেটিকস, ব্যাগ, প্লাস্টিক পণ্য, বুটিকস পণ্য, খাবার সামগ্রী, গহনা, পাটজাত পণ্যসহ বাহারি সামগ্রী মেলায় প্রদর্শন করবে। বাংলাদেশ ব্যাংক থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত এসএমই খাতে ব্যাংকগুলো ঋণ দিয়েছে ১ লাখ ২৩ হাজার ৪৬ কোটি টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist