নিজস্ব প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০১৮

‘সেবার মান বাড়ালে কয়েক গুণ বেশি রেমিট্যান্স আসবে’

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসীদের আরো নিবিড় অংশগ্রহণ নিশ্চিত করতে দেশে বিনিয়োগ করার সহজ সুযোগ সৃষ্টি করা দরকার। বিনিয়োগের পাশাপাশি প্রবাসীদের জন্য সেবার মান বাড়ালে বর্তমানের চাইতে কয়েক গুণ বেশি রেমিট্যান্স আসবে। গতকাল সোমাবার জাতীয় প্রেসক্লাবে ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংগঠনটির মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।

.সংবাদ সম্মেলনে তিনি সরকারের প্রতি দাবি জানান, প্রবাসী কল্যাণ অধিদপ্তরে প্রবাসীদের নিয়োগ, বিমান বন্দরে হেনস্তা থেকে মুক্তি, টাকা পাঠানোর আরও সহজ উপায় এবং দেশে কলকারখানা তৈরির সুযোগ তৈরি ও বিনিয়োগের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তির অন্যতম একটি হলো প্রবাসী আয়। কিন্তু প্রবাসীদের মূল্যায়ন ও অধিকার একেবারেই যৎসামান্য বলেও জানান তিনি।

এনায়েত উল্লাহ বলেন, ভোটাধিকার প্রয়োগের সুযোগ না পাওয়া এবং বিমান বন্দরে বিভিন্নভাবে অপমানিত হতে হয় প্রবাসীদের। এছাড়াও দেশ গড়ার কাজে প্রবাসীরা দিনরাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। তাদের কাজের বিনিময়ে বাংলাদেশ এখন বিশ্বের কাছে একটি পরিচিত নাম। কিন্তু তাদেরকে অনেক অধিকার থেকে বঞ্চিত করছে দেশ।

তিনি বলেন, নিজেদের জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে এখন দেশের উন্নয়নে সরাসরি ভূমিকা পালন করতে চায় সংগঠনটি। বিশাল জনগোষ্ঠীকে দক্ষ ও আন্তর্জাতিক মানে পৌঁছাতে কাজ করে স্বাধীনতার ৫০ বছরের মধ্যে দেশকে বিশ্বের প্রথম কাতারে প্রবাসীরা দেখতে চায় বলেও জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist