তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৮ মার্চ, ২০২৪

নিউজ ফিডে খবর দেখাবে না ফেসবুক

নিউজ ফিডে আর খবর দেখাবে না ফেসবুক। মেটা শিগগিরই বন্ধ করতে যাচ্ছে নিউজ ট্যাব ফিচারটি। সংস্থাটি বলেছে, যে এই সিদ্ধান্তটি ফেসবুক ব্যবহারকারীদের সংবাদের প্রতি আগ্রহ হ্রাসের কারণেই করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় এপ্রিল মাসে এই ট্যাব বন্ধ হয়ে যাবে বলে জানা গেছে। মেটা তার সিদ্ধান্তটি ব্যাখ্যা করে বলেছে যে এই দেশ দুটিতে ফেসবুকের নিউজ ট্যাব ব্যবহার করা লোকের সংখ্যা গত বছরে ৮০ শতাংশ হ্রাস পেয়েছে। এর আগে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানিতে কোম্পানি এই ট্যাব বন্ধ করেছে। এরপরই এ নতুন সিদ্ধান্ত নেওয়া হয়ছে।

সংস্থাটি বলেছে, এই সিদ্ধান্তটি ফেসবুক ব্যবহারকারীদের সংবাদের প্রতি আগ্রহ হ্রাসের কারণেই করা হয়েছে। কিন্তু এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে অস্ট্রেলিয়া আগে দাবি করেছিল যে মেটা এবং গুগল সংবাদ প্রকাশকদের সঙ্গে যেন রাজস্ব ভাগাভাগির চুক্তি করে।

মেটা অস্ট্রেলিয়ার সংবাদ প্রকাশকদের সঙ্গে তিন বছরের চুক্তি স্বাক্ষর করার আগে সাময়িকভাবে অস্ট্রেলিয়ায় সংবাদ ট্যাবটি বন্ধ করে দেয়। এই চুক্তিটি ২০২১ সালের মার্চ মাসে স্বাক্ষরিত হয়েছিল এবং তাই ২০২৪ সালের মার্চে এটি শেষ হবে বলে জানা গেছে।

২০২২ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র সেখানকার ডিজিটাল সংবাদ সংস্থাগুলোকে সমষ্টিগতভাবে আলোচনা করার অনুমতি দেওয়ার জন্য একটি বিল উত্থাপন করে। এই বিলে তাদেরকে গুগল এবং ফেসবুকের মতো অনলাইন প্ল্যাটফরমগুলো থেকে ন্যায্য শর্তাবলী আলোচনা করার সুযোগ দেয় যা নিয়মিত সংবাদ সামগ্রী অ্যাক্সেস করে কিন্তু কোনও অর্থ প্রদান করেনা।

জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের প্রকাশকদের সঙ্গে মেটা-র চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছে। মেটা জানিয়েছে যে নিউজ ট্যাব বন্ধ করার ফলে অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং জার্মানির প্রকাশকদের সঙ্গে থাকা ফেসবুক নিউজ সরবরাহের চুক্তি শেষ হয়ে যাবে।

কী বলছে মেটা : ক্যালিফোর্নিয়ার সংস্থাটি বলেছে যে এটি ‘আমাদের বিনিয়োগগুলোকে আমাদের পণ্য এবং পরিষেবার সঙ্গে আরও ভালো ভাবে অ্যালাইন করার জন্য করা হচ্ছে’। তারা আরও জানিয়েছে, একটি কোম্পানি হিসাবে, আমাদেরকে আমাদের সময় এবং সংস্থাগুলোতে ফোকাস করতে হবে। লোকেরা আমাদেরকে বলে যে তারা প্ল্যাটফর্মে আরও যা দেখতে চায়, যার মধ্যে ছোট ফর্মের ভিডিও রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close