তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০২২

এবারও হচ্ছে না ইথ্রি গেমিং এক্সপো

চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ইথ্রি গেমিং এক্সপো। তবে টানা তৃতীয় বছরেও বাতিল করা হয়েছে এই আয়োজন। কোভিড-১৯-এর স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে প্রদর্শক ও অংশগ্রহণকারীদের নিরাপত্তার কারণে এ সিদ্ধান্ত বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান এন্টারটেইনমেন্ট সফটওয়্যার অ্যাসোসিয়েশন (ইএসএ)।

ইএসএ শুধু বলেছে, ‘তারা ইথ্রির ভবিষ্যৎ নিয়ে অধীর আগ্রহে অপেক্ষা করছে এবং শিগগিরই এ বিষয়ে আরো বিস্তারিত ঘোষণা দেওয়ার আশা করছে।’ ১৯৫৫ সাল থেকে ইথ্রি বাজারে নতুন গেম ছাড়ার মোক্ষম সময় হিসেবে বিবেচনা করে আসছিল নির্মাতারা। এই গেমিং সম্মেলনেই নিনটেনডো ওয়াই প্রথম দেখানো হয়েছিল, প্লেস্টেশন-৪-এর ঘোষণা এসেছিল এবং হ্যালো-২-এর মতো ক্ল্যাসিক গেমগুলো প্রকাশিত হয়েছিল।

তবে করোনা পরিস্থিতির কারণেই ২০২০ ও ২০২১ আসর বাতিল করা হয়েছিল। অবশ্য গত বছর নিনটেনডো, এক্সবক্স, কোনামি ও ইউবিসফটের মতো গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আয়োজনটি ডিজিটাল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছিল এবং গেমপ্রেমীরা অনলাইন প্রদর্শনী, ট্রেলার ও প্রিভিউ পণ্য দেখার অনুমতি পেয়েছিল। কিন্তু এবার আগে ভাগেই ফিজিক্যাল ইভেন্ট বাতিল করা হলেও ভার্চুয়াল ইভেন্টের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। ফলে এই সম্মেলনের ভবিষ্যৎ নিয়ে এখন প্রশ্ন তুলতে শুরু করেছে কেউ কেউ। কেননা গত কয়েক বছর ধরে ইথ্রি সম্মেলনের প্রভাব কমতে শুরু করেছে। কারণ ইলেকট্রনিক আর্টস ও প্লেস্টেশনের নির্মাতা সনির মতো বড় গেমিং প্রতিষ্ঠানগুলো এ রকম আয়োজনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close