তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২০ জুন, ২০২১

উইন্ডোজ ইলেভেনের নতুন সুবিধা ফাঁস

মাইক্রোসফটের পরবর্তী অপারেটিং সিস্টেম হিসেবে পরিচিত ‘উইন্ডোজ ইলেভেন’-এর বেশ কিছু নতুন সুবিধা ফাঁস হয়েছে। এতে নতুন ইউজার ইন্টারফেসসহ উইন্ডোজ নিয়ে মাইক্রোসফটের পরবর্তী পরিকল্পনার খানিকটা প্রথমবারের মতো প্রকাশ পেয়েছে বলে জানিয়েছে দ্য ভার্জ। সেখানে উইন্ডোজ ইলেভেনের সম্ভাব্য ডিফল্ট ওয়ালপেপারও প্রথমবারের জনসমক্ষে এলো। প্রথম দেখায় বলা যায়, এখন পর্যন্ত তা উইন্ডোজের পুরোনো সংস্করণের ওয়ালপেপারগুলোর মধ্যে সেরা।

উইন্ডোজ টেনের ডিফল্ট ওয়ালপেপার ছিল উইন্ডোজের লোগো। আর উইন্ডোজ এইটে ছিল দুটি ডেইজি ফুল। এদিকে পরবর্তী উইন্ডোজের ডিফল্ট ওয়ালপেপার দেখতে অনেকটা ভাঁজ করা একগুচ্ছ কাপড়ের মতো। সেটি আবার লাইট এবং ডার্ক মোডের জন্যও পাওয়া যাবে। উইন্ডোজ ইলেভেনের সঙ্গে আরো কিছু ওয়ালপেপার থাকছে। সেগুলোকে ‘ক্যাপচার্ড মোশন’, ‘ফ্লো’, ‘গ্লো’ এবং ‘সানরাইজ’ হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। এই ওয়ালপেপারের কতগুলো শেষমেশ উইন্ডোজ ইলেভেনের চূড়ান্ত সংস্করণে থাকবে, তা এখনই বলা মুশকিল। তবে পুরোনো সংস্করণগুলোর চেয়ে যে ভালো, তা নিঃসন্দেহে বলা চলে। আগামী মঙ্গলবার ‘পরবর্তী প্রজন্মের উইন্ডোজের’ ঘোষণা দেবে মাইক্রোসফট।

------
এদিকে ‘উইন্ডোজ সান ভ্যালি’ সাংকেতিক নামে উইন্ডোজের একটি সংস্করণ নিয়ে মাইক্রোসফট কাজ করছে বলে একাধিক সংবাদ প্রতিবেদনে দেখেছি আমরা। আবার ২০২৫ সালের ১৪ অক্টোবরের পর উইন্ডোজ টেনের গ্রাহক সেবা বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। দুয়ে-দুয়ে চার মেলালে বলা যায় উইন্ডোজ ইলেভেন কেবলই উড়ো খবর নয়।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close