তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৮ এপ্রিল, ২০২৪

মোবাইল চার্জের সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

মোবাইল ফোনের ব্যাটারিতে হঠাৎ বিস্ফোরণ বা আগুন ধরার কারণে প্রায়ই প্রাণহানি ও আহত হওয়ার ঘটনা ঘটছে। মোবাইল চার্জে থাকাকালে এ ধরনের ঘটনা বেশি ঘটছে। সেই সঙ্গে ফোনের ওপরও বিরাট প্রভাব পড়তে পারে। অসতর্ক থাকার ফলে এ ধরনের ঘটনার মুখোমুখি হতে পারেন যে কেউ। তাই ফোন বিস্ফোরণ বা আগুন লাগার এ ধরনের ঝুঁকি এড়াতে নিজে থেকে সাবধান হতে হবে।

স্মার্টফোনের জন্য সব সময় ভালো কোম্পানির চার্জার কিনুন। কমদামি এবং অপরিচিত কোম্পানির চার্জারগুলোতে চার্জ যেমন ধীরে হয়, ঠিক তেমনই অতিরিক্ত গরমও হয়ে যায়। তাই নিজের ডিভাইসের সঙ্গে দেওয়া চার্জার ও কেবল ব্যবহারই সবচেয়ে নিরাপদ। এতে ফোনে কোনো রকম খারাপ প্রভাব পড়বে না।

চার্জারে যদি কোনো ধরনের সমস্যা দেখা দেয়, যেমন- প্লাগে ফাটল বা আলগা কানেকশন, তারে কোনো রকম চির ধরে যাওয়া। তাহলে তা ঠিক করে ব্যবহার করুন। তা না হলে চার্জার গরম হয়ে আগুন লেগে যাওয়ার আশঙ্কা থাকে।

ফোন সম্পূর্ণ চার্জ হয়ে গেলে চার্জার থেকে ফোনটিকে আলাদা করে দিতে হবে। অনেক সময় ফোন চার্জ হওয়ার পরেও চার্জারটি প্লাগ করে রাখা হয়। ১০০ শতাংশ চার্জ হয়ে যাওয়ার পরেই আনপ্ল্যাগ করে নিন। এতে ফোনের ওপর খুব বেশি চাপ পড়বে না।

মনে রাখতে হবে, স্মার্টফোনের ব্যাটারির সবচেয়ে বড় শত্রু অতিরিক্ত তাপমাত্রা। বেশি তাপমাত্রায় স্মার্টফোনের ব্যাটারি কমতে শুরু করে। তাই সরাসরি স্মার্টফোন রোদে রাখা ঠিক নয়। অনেক ক্ষেত্রে অতিরিক্ত গরমে ফোন বিস্ফোরণের ঘটনাও ঘটে। ৮৬ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার ওপরে গেলেই ব্যাটারির কার্যকারিতা কমতে শুরু করে। তাই ফোনের অভ্যন্তরীণ তাপমাত্রা যাতে না বাড়ে, সে জন্য খেয়াল রাখতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close