নিজস্ব প্রতিবেদক

  ৩০ মার্চ, ২০২৪

ঢাকার সব থানায় আ.লীগের কমিটি ঈদের পর

উত্তরে ২৬ থানা, ৬৪ ওয়ার্ড এবং দক্ষিণে ২৫ থানা, ৭৫ ওয়ার্ড

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের ২০১৯ সালের ৩০ নভেম্বর সর্বশেষ সম্মেলন হয়েছিল। সেদিন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি এবং দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবিরের নাম ঘোষণা করা হয়। সেই কমিটি ২০২০ সালের ১৯ নভেম্বর পূর্ণাঙ্গ কমিটি দেয়। ২০২২ সালের নভেম্বরে সম্মেলন হওয়ার কথা থাকলেও তা এখন পর্যন্ত হয়নি।

দলীয় সূত্রমতে, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের অধীনের ২৬ থানা ও ৬৪টি ওয়ার্ড রয়েছে। আর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অধীনে ২৫ থানা ও ৭৫টি সাংগঠনিক ওয়ার্ড রয়েছে। প্রতিটি থানা ও ওয়ার্ড কমিটি মেয়াদোত্তীর্ণ। কোনো কোনো ওয়ার্ড কমিটির বয়স ১০ বছরের অধিক। দীর্ঘদিনের ব্যর্থতা কারণে থানা ও ওয়ার্ড কমিটি দিতে না পারলেও ঈদের পরই ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের সব থানা ও ওয়ার্ড ইউনিটের কমিটি দিতে চায় দলটি।

জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বলেন, আমরা কমিটিগুলোর তালিকা এখনো জমা দিইনি। তবে কমিটিগুলো করে রেখেছি, বললেই দিয়ে দেব। রোজার পরে কমিটি ঘোষণা করা হবে। আমাদের সব থানা ও ওয়ার্ড কমিটি করা আছে। থানা ও ওয়ার্ডের পূর্ণাঙ্গ নয়, শুধু সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হবে। এ কমিটি ঘোষণার পর যারা দায়িত্ব পাবেন, তারা বসে পূর্ণাঙ্গ কমিটি করবেন। যারা সভাপতি-সাধারণ সম্পাদক হবেন, তাদেরও তো একটা চয়েস থাকবে। আমাদের ইউনিটগুলো হয়ে গেছে। এখন শুধু থানা ও ওয়ার্ড কমিটি হবে। প্রেসিডেন্ট-সেক্রেটারি হয়ে গেলে পূর্ণাঙ্গ কমিটি হতে দেরি হবে না। যারা সংগঠনের মধ্যে আছেন, তাদের মধ্য থেকেই কমিটি করা হয়েছে। ত্যাগীদের ভালো জায়গায় নিয়ে আসা হয়েছে। এছাড়া যেসব কর্মী নিষ্ক্রিয় আছেন, কেউ মারা গেছেন, এমন জায়গা পূরণ করা হয়েছে।

বিতর্কিত কেউ কমিটিতে আসছেন কি না- এমন প্রশ্নের জবাবে শেখ বজলুর রহমান বলেন, বিতর্ক তো হবেই। বিতর্কের বাইরে কোনোটাই নয়। এটা গণতান্ত্রিক দেশ, বিতর্কের দেশ। গণতন্ত্র থাকলে বিতর্ক থাকবে। কোনো কমিটি প্রকাশ হলেই একটা গ্রুপের বিরুদ্ধে চলে যায়। যে হতে পারেনি সে বিরুদ্ধে চলে যাবে। এটাই স্বাভাবিক। দলীয় সূত্র জানায়, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের অধীনে প্রায় ৮০০টি ইউনিট রয়েছে। ইউনিট কমিটি হলেও ৬৪ ওয়ার্ড ও ২৬ থানায় সম্মেলন করেও কমিটি ঘোষণা করা হয়নি। দক্ষিণের ইউনিটগুলোয় প্রথমবারের মতো সম্মেলন করে কমিটি দেওয়া হয়েছে। তবে সম্মেলন হলেও কোনো ওয়ার্ড ও থানায় নতুন কমিটি ঘোষণা করা হয়নি। গত বছরের ৯ অক্টোবর ঢাকা মহানগর আওয়ামী লীগ তার অন্তর্গত সব থানা ও ওয়ার্ড কমিটির তালিকা দলের কেন্দ্রীয় কার্যালয়, দায়িত্বপ্রাপ্ত নেতা ও সভাপতির কার্যালয়ে জমা দেওয়া হয়। এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বলেন, কমিটি জমা দেওয়া হয়েছে। ঈদের পরপরই ঘোষণা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close