নিজস্ব প্রতিবেদক

  ১৭ ফেব্রুয়ারি, ২০২৪

গণতন্ত্র সূচকে ২ ধাপ পেছাল বাংলাদেশ

গণতন্ত্র সূচকে ২ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ২০২৩ সালের গণতন্ত্র সূচকে (ডেমোক্রেসি ইনডেক্স) বিশ্বের ১৬৭টি দেশ ও অঞ্চলের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৫তম। এর আগের বছর ২০২২ সালে ৭৩তম অবস্থানে ছিল বাংলাদেশ। লন্ডনভিত্তিক দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) গত বৃহস্পতিবার নিজেদের ওয়েবসাইটে এ সূচক প্রকাশ করেছে। খবর ইআইইউর।

ইআইইউ প্রতিটি দেশের নির্বাচনী প্রক্রিয়া, সরকারের কার্যকারিতা, রাজনৈতিক সংস্কৃতি, রাজনৈতিক অংশগ্রহণ ও নাগরিকের স্বাধীনতা- এ পাঁচটি ধাপ বিবেচনায় কোন দেশ কত নম্বর পেয়েছে, সেই স্কোরের ভিত্তিতে দেশগুলোর গণতান্ত্রিক শাসনব্যবস্থা মূল্যায়ন করা হয়েছে। সূচকে বিশ্বের দেশগুলোর গণতান্ত্রিক শাসনব্যবস্থাকে চারটি ক্যাটাগরিতে ফেলা হয়েছে। যেমন প্রথমত, পূর্ণ গণতন্ত্র; দ্বিতীয়ত, ত্রুটিপূর্ণ গণতন্ত্র; তৃতীয় হাইব্রিড শাসনব্যবস্থা ও চতুর্থত, কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা।

ইআইইউর মতে, এবার সূচকে বিশ্বের ১৬৭টি দেশ ও অঞ্চলের মধ্যে ২৪টিতে পূর্ণ গণতন্ত্র বিরাজ করছে। ৫০টি দেশের গণতান্ত্রিক ব্যবস্থা ত্রুটিপূর্ণ। বাংলাদেশসহ ৩৪টি দেশে হাইব্রিড শাসনব্যবস্থা বিদ্যমান। এছাড়া সবচেয়ে বেশি ৫৯টি দেশে চলছে কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা। ইআইইউ জানায়, এবার সূচকে ৭৫তম অবস্থানে থাকা বাংলাদেশের স্কোর ৫.৮৭। এ হিসাবে বাংলাদেশে ‘হাইব্রিড শাসনব্যবস্থা’ বিদ্যমান রয়েছে। বাংলাদেশে ২০০৬ সালে গণতন্ত্রের ধরন ছিল ‘ত্রুটিপূর্ণ’। এরপর ২০০৮ থেকে সর্বশেষ ২০২৩ সাল পর্যন্ত দেশটির গণতন্ত্র ‘হাইব্রিড শাসনব্যবস্থা’য় রয়েছে।

হাইব্রিড শাসনব্যবস্থা বলতে ইআইইউ বোঝাচ্ছে, এটি এমন একটি শাসনব্যবস্থা, যেখানে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন প্রায়ই বাধাগ্রস্ত হয়। এ পরিস্থিতিতে বিরোধী দলের ওপর শাসকগোষ্ঠীর চাপ থাকে। এছাড়া দুর্নীতির বিস্তার, বিচারব্যবস্থার পরাধীনতা, দুর্বল আইনের শাসন এমন শাসনব্যবস্থার অন্যতম বৈশিষ্ট্য। ইআইইউর সূচকে এবার সবচেয়ে বেশি ৯.৮১ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে নরওয়ে। তালিকায় দ্বিতীয় নিউজিল্যান্ড ও তৃতীয় অবস্থানে আইসল্যান্ড।

এবারের তালিকায় যুক্তরাষ্ট্র ২৯তম ও যুক্তরাজ্য ১৮তম অবস্থানে রয়েছে। অন্যদিকে রাশিয়ার অবস্থান ১৪৪তম এবং চীন রয়েছে ১৪৮তম অবস্থানে। গণতন্ত্র সূচকে তলানিতে (১৬৭তম) আফগানিস্তান, তার ওপরে দুই অবস্থানে রয়েছে মিয়ানমার (১৬৬তম) ও উত্তর কোরিয়া (১৬৫তম)। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে কিছুটা ভালো অবস্থানে রয়েছে ভারত ও শ্রীলঙ্কা। সূচকে ভারতের অবস্থান ৪১তম এবং শ্রীলঙ্কা ৭০তম। অন্যদিকে ভুটান ৮১তম, নেপাল ৯৮তম এবং পাকিস্তান ১১৮তম অবস্থানে রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close