রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি 

  ১৬ আগস্ট, ২০২২

আশাবাড়িয়া চরে বিশুদ্ধ পানির সংকট

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার মৌডুবী ইউনিয়নের বেড়িবাঁধের বাইরে আশাবাড়িয়ার চরে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ পূর্ণিমার অস্বাভাবিক জোয়ারে তিন থেকে চার ফুট পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চল প্লাবিত হয়েছে। বিশুদ্ধ পানির অভাবে দিশাহারা হয়ে পড়েছে ওই এলাকার অর্ধশতাধিক পরিবার।

স্থানীয়রা জানান, বেড়িবাঁধের বাইরে আশাবাড়িয়ার ঘরগুলো অস্বাভাবিক জোয়ারের পানিতে মাটির চুলা তলিয়ে গেছে। রান্না করতে পারে না কোনো পরিবার। খাবার সংকটে তারা এবং ওই এলাকায় একমাত্র গভীর নলকূপ আছে, তাও আবার প্রায় এক কিলোমিটার দূরে। নেই তেমন রাস্তাঘাট, যোগাযোগ বিচ্ছিন্ন। ওই চরের মানুষগুলো বন্যা হলে বা কোনো লঘুচাপ অথবা পূর্ণিমার অস্বাভাবিক জোয়ারের পানি বাড়লে তারা বিশুদ্ধ পানির সংকটে পড়ে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সোমবার (১৫ আগস্ট) বেলা ১১টার দিকে ওই এলাকার অস্বাভাবিক জোয়ারের পানিতে প্লাবিত হওয়া পুরুষ ও মহিলা নৌকা দিয়ে পানি ও খাবার নিতে আসে বেড়িবাঁধের ভেতরের এলাকায়।

আশাবাড়িয়া এলাকার পান্না বেগম বলেন, ‘আমরা যে সিদ্ধত (কষ্ট) করি, এটা করে না কেউ। আমরা অনেক কষ্টে আছি, এ রকমের কষ্টে নেই কেউ। আমাগোরে (আমাদের কে) দেখতে আসেনি কেউ। জোয়ারের পানিতে পুকুর তলিয়ে গেছে। পানির ঢেউয়ে ঘরের মাটি সরিয়ে নিয়ে গেছে, চুলায় আগুন দিতে পারি না। তাই আমি মহিলা মানুষ পানি ও খাবার নিতে আইছি (আসছি)।’

মৌডুবী ইউনিয়ন চেয়ারম্যান মাহমুদ হাসান (রাসেল) বলেন, ‘বিষয়টি আমি জানতে পারছি। এখন আমাদের বরাদ্দ নেই। এখন আবার নতুন করে আজকে কাগজপত্র রেডি করে ওই এলাকায় একটি গভীর নলকূপের জন্য অফিসে কাগজপত্র পাঠাব।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close