প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জুন, ২০২২

প্রথম কলাম

বৃষ্টিতে চলুক কাঁঠাল বিচির হালুয়া

কাঁঠালের বিচির আছে নানা পুষ্টি উপকারিতা। এটি দিয়ে বিভিন্ন ধরনের সুস্বাদু খাবারও তৈরি করা যায়। বিভিন্ন পদের তরকারি রান্নায় কাঁঠালের বিচি ব্যবহার করা হয়। কাঁঠালের বিচি দিয়ে রান্না মাংস অনেকের কাছেই পছন্দের খাবার। এটি দিয়ে তৈরি করা যায় মিষ্টি খাবারও। তেমনই একটি হলো কাঁঠালের বিচির হালুয়া। তাই আষাঢ়ের বৃষ্টিতে হয়ে যাক এই হালুয়া খাওয়া। তার আগে জেনে নেওয়া যাক যা লাগবে বানাতে।

উপকরণ : চিনি আধা কাপ, গুঁড়া দুধ আধা কাপ, কিশমিশ ২ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ, এলাচণ্ডদারুচিনি ৩/৪টি, ঘি আধা কাপ, জাফরান ভেজানো গোলাপজল পরিমাণমতো।

বানাবেন যেভাবে : কাঁঠালের বিচি খোসা ছাড়িয়ে ওপরের লাল আবরণ তুলে নিন। এরপর পরিষ্কার পানিতে কাঁঠালের বিচিগুলো সেদ্ধ করে বেটে নিন। প্যানে ঘি দিয়ে এলাচ, দারুচিনি ও কিশমিশ দিয়ে বাটা কাঁঠালের বিচি দিয়ে দিন। এবার এতে চিনি ও কনডেন্সড মিল্ক দিয়ে নাড়তে থাকুন। গুঁড়া দুধ ও বাদাম কুচি দিয়ে আবারও নাড়তে থাকুন। খেয়াল রাখুন যেন লেগে না যায়। শুকিয়ে এলে জাফরান ভেজানো গোলাপজল দিয়ে নামিয়ে নিন। একটি ট্রেতে সামান্য ঘি মাখিয়ে নিন। এবার তাতে হালুয়া ঢেলে হাত দিয়ে চেপে সমান করে দিন। ঠাণ্ডা করে পছন্দসই মাপে কেটে পরিবেশন করুন। সূত্র : ইন্টারনেট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close