নিজস্ব প্রতিবেদক

  ১২ অক্টোবর, ২০২১

ভারতের পর্যটন ভিসা চালু হচ্ছে ১৫ নভেম্বর

লাগবে না কোয়ারেন্টাইন

করোনা পরিস্থিতির কারণে দেড় বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে ভারতীয় পর্যটন ভিসা। পরিস্থিতির উন্নতি হওয়ায় আগামী ১৫ নভেম্বর থেকে সবার জন্য খুলে দেওয়া হচ্ছে ভারতের পর্যটন ভিসা। থাকছে না কোয়ারেন্টাইন অথবা বাড়তি কোনো নিয়ম মানার ঝামেলা। তবে করোনার অন্য বিধিনিষেধগুলো মেনে চলতে হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

বাংলাদেশি পর্যটকদের স্বাগত জানাতে অপেক্ষা করছে ভারতও উল্লেখ করে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানান, আগামী ১৫ নভেম্বর থেকে ভিসা চালু হচ্ছে। করোনার সব বিধিনিষেধ মেনে চলতে হবে। কারণ ভারত-বাংলাদেশের মানুষের স্বাস্থ্যগত ঝুঁকি আমরা চাই না। কোয়ারেন্টাইন লাগবে না, আলাদা করে বিশেষ কোনো ব্যবস্থারও প্রয়োজন নেই।

দীর্ঘ বিরতির পর ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকার আরেকটি চালান এসেছে শনিবার। বাকি ২ কোটি ২২ লাখ টিকাও পর্যায়ক্রমে চলে আসবে বলে আশাবাদী ভারতীয় হাইকমিশনার। এ বিষয়ে তিনি বলেন, আমরা বলেছিলাম, টিকা উৎপাদনের পর বাংলাদেশ হবে প্রথম দেশ যারা আমাদের থেকে টিকা পাবে। আমরা আমাদের কথা রেখেছি। আগামী মাসের মধ্যেই বাংলাদেশের ক্রয় করা টিকা আসতে শুরু করবে।

এর মধ্যে চীন থেকে কেনা সিনোফার্মাসহ কোভ্যাক্সের আওতায় অন্যান্য দেশ থেকেও টিকা এসেছে। ভারত থেকে কেনা টিকা আসা বন্ধ থাকায় দুই দেশের সম্পর্কে প্রভাব পড়ছে কি না এমন প্রশ্নের জবাবে দোরাইস্বামীর বলেন, দুই দেশের সম্পর্কে প্রভাব কোনো প্রভাব পড়েনি। বাংলাদেশের টিকার প্রয়োজন ছিল তাই তারা সেটার ব্যবস্থা করেছে। এতে আমরা খুশিই হয়েছি। বন্ধু দেশ হিসেবে যা করার আমরা চেষ্টা করছি।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close