সিলেট প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০২১

সিলেটে বুথে ডাকাতি

পরিকল্পনাকারীসহ চারজন ৫ দিনের রিমান্ডে

সিলেটে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) এটিএম বুথ লুটের ঘটনায় গ্রেপ্তার চার আসামির পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল বৃহস্পতিবার সিলেট জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. মাহবুবুর রহমান তাদের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডের বিষয়টি নিশ্চিত করেছে সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (গণমাধ্যম) লুৎফর রহমান।

এ দিকে, অন্যতম পরিকল্পনাকারী সাফি উদ্দিন জাহিরকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত বুধবার সন্ধ্যায় হবিগঞ্জ সদর উপজেলার পাড়িয়া গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করে জেলা গোয়েন্দা পুলিশ। এ সময় তার কাছ থেকে একটি মোটরসাইকেল ও ডাকাতিতে ব্যবহৃত একটি শাবল জব্দ করা হয়েছে। এর আগে বুথ লুটের ঘটনায় গত মঙ্গলবার রাতে আরো তিনজনকে গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ইউনিট।

গতকাল সকালে সিলেট জেলা পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এসপি মোহাম্মদ ফরিদ উদ্দিন। তিনি বলেন, জাহির এটিএম বুথ লুটের সঙ্গে সরাসরি জড়িত এবং সে এই ডাকাতির ঘটনার অন্যতম পরিকল্পনাকারী। টানা তিন দিন হবিগঞ্জ শহরে অবস্থান করে জাহিরকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে।

পুলিশ সুপার বলেন, এটিএম বুথ লুটের ঘটনা খুব বিরল। এ ধরনের ঘটনা আমাদের বিস্মিত করেছে। এমন ডাকাতির পুনরাবৃত্তি ঠেকাতে ব্যাংক কর্তৃপক্ষকে ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থায় আরো জোরদার করতে হবে।

গত ১৩ সেপ্টেম্বর ভোররাতে সিলেটের ওসমানীনগর উপজেলার শেরপুর পশ্চিম বাজারে ইউসিবিএলের এটিএম বুথে ডাকাতির ঘটনা ঘটে। ওই দিন চার মুখোশধারী বুথে ঢুকে নিরাপত্তাকর্মীকে অস্ত্রের জিম্মি করে ২৪ লাখ ২৫ হাজার ৫০০ টাকা লুট করে নিয়ে যায়। চাঞ্চল্যকর এ ঘটনায় জড়িত কাউকে গ্রেপ্তার করতে পারেনি ওসমানীনগর থানা পুলিশ। পরে মামলার তদন্ত কর্মকর্তা ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার ইউনিটের কাছে সহযোগিতা চাইলে গত মঙ্গলবার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অভিযুক্ত তিনজনকে গ্রেপ্তার করে ডিএমপির সাইবার ইউনিট।

ডিবির জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা জানায়, সিরিয়াল দেখে টাকা লুটের এ পরিকল্পনা করা হয়। দলের প্রধান শামীম আহমেদ এক সময় ওমানে ছিলেন। সেখানে একটি বুথ লুটের ঘটনায় গ্রেপ্তার হয়ে আট বছর কারাগারে ছিলেন। প্রযুক্তি জ্ঞানসম্পন্ন শামীম নিয়মিত ভারতের মেগা সিরিয়াল সিআইডি দেখতেন। সিআইডি দেখেই পরিকল্পনা করে এটিএম বুথ থেকে টাকা লুট করেন তারা।

ডিএমপি জানায়, ১৩ সেপ্টেম্বরের ওই ঘটনায় ২৪ লাখ লুট হয়। এর মধ্যে ১০ লাখ টাকা উদ্ধার করেছে পুলিশ। আর টাকার একটি অংশ দিয়ে তারা জুয়া খেলেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close