ব্রেকিং নিউজ

পোশাকের নির্দেশনা

আইপিএইচ পরিচালককে কারণ দর্শানোর নোটিস

প্রকাশ : ৩০ অক্টোবর ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

জাতীয় জনস্বাস্থ্য ইনস্টিটিউটে (আইপিএইচ) কর্মরত মুসলিম ধর্মাবলম্বী কর্মকর্তা-কর্মচারীদের জন্য পোশাক বিধি নির্ধারণ করে বিজ্ঞপ্তি দেওয়ায় পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিমকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শারমিন আক্তার জাহান কারণ দর্শানোর এই নোটিস পাঠিয়ে তিন কর্মদিবসের মধ্যে তার জবাব দিতে বলেছেন ডা. রহিমকে। গত ২৮ অক্টোবর আইপিএইচ পরিচালক রহিম এক বিজ্ঞপ্তিতে তার অধীন কর্মকর্তা-কর্মচারীদের অফিস চলাকালীন মোবাইল ফোন বন্ধ রাখা এবং পুরুষ মুসলিমদের প্যান্ট পাজামা টাকনুর ওপরে রাখা এবং মুসলিম নারীদের হিজাব পরার নির্দেশনা দেন। নির্দেশনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক জারিকৃত পোশাকসংক্রান্ত বিষয়টি স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টিগোচর হলে তিনি বিষয়টির ক্ষেত্রে ‘জরুরি পদক্ষেপ’ নিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে তাৎক্ষণিক নির্দেশনা দেন।

এরপরই পাঠানো কারণ দর্শানোর নোটিসে রহিমকে বলা হয়েছে, ‘জারিকৃত বিজ্ঞপ্তিটি কোন বিধিবলে এবং কোন কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করা হয়েছে, তার স্পষ্ট ব্যাখ্যা আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’ বিজ্ঞপ্তি জারির বিষয়ে কথা বলতে বৃহস্পতিবার দুপুর থেকে পরিচালক মুহাম্মদ আবদুর রহিমকে তার ব্যক্তিগত মোবাইল নম্বরে ফোন করা হলে সেটি বন্ধ পাওয়া যায়। তার অফিসের বিটিসিএল নম্বরে ফোন করা হলেও তিনি সাড়া দেননি। এ বিষয়ে জানতে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, ‘সরকারি চাকরিবিধি অনুসারে এটা তো উনি কোনোভাবেই করতে পারেন না। উনি এমন কোনো নোটিস দিতে পারেন না। পাগল নাকি উনি!’

 

 

"