শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

  ২৫ জানুয়ারি, ২০২৪

গাজীপুরের শ্রীপুর

বরমী বাজারে জমজমাট সবজি বেচাকেনা

শীতকালীন বিভিন্ন ধরনের সবজিতে জমে উঠেছে গাজীপুরের শ্রীপুরে পাঁচ শ বছরের ঐতিহ্যবাহী বন্দরখ্যাত সবচেয়ে বড় বরমী বাজার। এখানে প্রতি বুধবার সাপ্তাহিক হাট বসে। হাটের দিন বিক্রির জন্য পার্শ্ববর্তী উপজেলা গফরগাঁও, কাপাসিয়াসহ বিভিন্ন এলাকা থেকে কৃষকরা তাদের ক্ষেত্রে টাটকা শাকসবজি নিয়ে বাজারে আসেন। সরেজমিনে গিয়ে দেখা গেছে, শীতলক্ষ্যা খেয়াঘাটে ভোর থেকেই বিভিন্ন এলাকা থেকে কৃষকরা তাদের উৎপাদিত শীতকালীন টাটকা শাকসবজি নিয়ে বসে আছেন। এগুলো হাঁক-ডাক করে পাইকারদের কাছে বিক্রি করছেন। বেলা ১১টা পর্যন্ত খেয়াঘাটেই বিক্রি হয় এসব সবজি।

বাজারের আড়তদার আনোয়ার হোসেন বলেন, এই হাটের বেশির ভাগ সবজি আসছে পার্শ্ববর্তী উপজেলা গফরগাঁওয়ের টাংগাব ইউনিয়ন থেকে। সকালে কৃষকরা ইঞ্জিনচালিত নৌকা ভর্তি করে এসব সবজি নিয়ে আসেন। প্রতি হাটের দিন ৪-৫ লাখ টাকার সবজি বেচাকেনা হয়ে থাকে এই বাজারে। যোগাযোগব্যবস্থা ভালো হওয়ায় বিভিন্ন অঞ্চল থেকে পাইকাররা আসছেন এই বাজারে। স্থানীয় চাহিদা মিটিয়েও এসব সবজি যাচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায়।

গফরগাঁওয়ের টাংগাব গ্রামের কৃষক ফরিদ বলেন, এবার চলতি মৌসুমে তিন বিঘা জমিতে টমেটো চাষ করেছি। তীব্র শীতের কারণে অনেক গাছ নষ্ট হয়ে গেছে। তারপরও প্রতি সপ্তাহে ৭০ হাজার টাকার টমেটো বিক্রি করতে পারি। দামও মোটামুটি ভালো পাচ্ছি।

বাজারে সবজি কিনতে আসা পাইকার দুলাল মিয়া বলেন, শীতকালীন টাটকা সবজি কিনতে বাজারে এসেছি। গত সপ্তাহে দাম একটু কম ছিল। তবে এখন বাজারে সবজির দাম একটু বেশি। ২৪ টাকা করে ২০০ পাতাকপি ও টমেটো কিনেছি ৩৩ টাকা করে।

আড়তের সবজি ব্যবসায়ী আফছর মৃধা জানান, বাজারে সবজির সরবরাহ অনেক ভালো। প্রায় সব সবজিতেই দাম পাচ্ছেন বিক্রেতারা।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা সুমাইয়া সুলতানা জানান, এ বছর উপজেলায় ২৭৩৫০ সেক্টর আবাদি জমি রয়েছে। এর মধ্য ১ হাজার ৩৫০ হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা রয়েছে। ফলনও ভালো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close