সিরাজগঞ্জ প্রতিনিধি

  ১৩ জানুয়ারি, ২০২৪

চলনবিল

২ লাখ হেক্টর জমিতে আগাম বোরো আবাদ

সিরাজগঞ্জের চলনবিলে প্রচণ্ড শীতকে উপেক্ষা করে বোরো আবাদ শুরু হয়েছে। ইতোমধ্যেই যেসব জমিতে রবি শস্য আবাদ হয়নি সে সব জমিতে পুরোদমে আগাম জাতের বোরো ধান রোপণে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকেরা।

জানা যায়, শস্যভান্ডার নামে খ্যাত চলনবিল অঞ্চল এখন বোরো ধান রোপণের ভরা মৌসুম। কৃষি প্রধান এই অঞ্চলে শাক-সবজি, সরিষা ও ভুট্টার চাষ হলেও অর্থকরী ফসল হিসেবে বোরো ধানই একমাত্র ভরসা। বন্যার পানি নেমে যাওয়ার পর থেকেই বোরো চাষের জন্য জমিতে আগাছা পরিষ্কার করে প্রস্তুত করে রেখেছিল কৃষক। এখন শুরু করেছেন চারা রোপণ।

কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, চলনবিলের সিরাজগঞ্জের তাড়াশ উল্লাপাড়া, রায়গঞ্জ, শাহজাদপুর, পাবনা, চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর, নাটোরের গুরুদাসপুর, সিংড়া এবং নওগার আত্রাই উপজেলায় চলতি বছর প্রায় দুই লাখ হেক্টর জমিতে বিভিন্ন জাতের বোরো ধানের আবাদ করার লক্ষমাত্রা নির্ধারণ হয়েছে। তবে বোরো ধানের পাশাপাশি ভুট্টা ও অন্যান্য রবি শস্যের আবাদ বেড়ে যাওয়ায় বোরো ধান চাষ কম হওয়ায় কারণ হিসেবে উল্লেখ করেন কৃষকেরা। ইতোমধ্যেই বিল পাড়ের বিস্তীর্ণ বোরো মাঠে জমি তৈরি বীজতলা থেকে বীজ উত্তোলন এবং ধান রোপণ শুরু করেছেন চলনবিলাঞ্চলের কৃষকেরা।

চলনবিলের কৃষক আব্দুল, হাসান আলীসহ একাধিক স্থানীয় কৃষক জানান, শীতের তীব্রতা থাকলেও আগাম জাতের বোরো ধান আবাদের এরই মধ্যে চলনবিলের কৃষক ব্যস্ত হয়ে পড়েছেন। মূলত জমি পতিত না রেখে এবং ধানের দাম ভালো পাওয়ায় বোরো আবাদে চলনবিলের কৃষকের আগ্রহ বেড়েছে।

চলনবিলের বিনশাড়া গ্রামের কৃষক আনিছুর রহমান জানান, ধানের ভালো দাম পাওয়ায় আশা নিয়ে আগাম জাতের বোরো ধান যেমন ব্রি আর-২৯, কাটারি ভোগ, মিনিকেট, ব্রি আর-২৮, গুটি, ব্রি আর৩৪-৩৫, ব্রি আর ৫১, ব্রি আর ৪৯ লাগাতে ঝুঁকে পড়েছেন। চলবিলে আগে রবি শস্য আবাদ হয়নি তেমন জমিগুলোতে তড়িঘড়ি করে কৃষকেরা ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন। তবে স্থানীয় কৃষকেরা আরো জানিয়েছেন, বোরো ধান চলনবিলের কৃষকের প্রধান আবাদ হওয়ায় তারা একখণ্ড জমিও পতিত রাখতে চান না।

এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মামুন জানান, অধিক খাদ্য শস্য উৎপাদনের লক্ষ্যে চলনবিল অঞ্চলের কৃষকেরা শীতকে উপেক্ষা করে ফসলি মাঠে আগাম বোরো ধান লাগাতে ব্যস্ত হয়ে পড়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close