সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ১৬ মার্চ, ২০২৩

ভ্রাম্যমাণ আদালত

উল্লাপাড়ায় কৃষিজমিতে পুকুর খনন বন্ধে ৫৪ অভিযান

আড়াই মাসে পুকুর খনন বন্ধে ৩৪টি অভিযান চালানো হয়েছে * আড়াই লক্ষাধিক টাকা জরিমানা আদায় করেছেন আদালত

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গত সাড়ে চৌদ্দ মাসে কৃষি জমিতে পুকুর খনন বন্ধে ভ্রাম্যমাণ আদালত মোট ৫৪টি অভিযান চালিয়েছে। এর মধ্যে চলতি বছরের গত আড়াই মাসে ৩৪টি অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এই অভিযানে পুকুর খনন বন্ধ, মাটি কাটায় ব্যবহৃত এক্সকাভেটর (ভেকু) জব্দ ও ২ লাখ ৬৫ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও এ´িকিউটিভ ম্যাজিষ্ট্রেট মো. উজ্জল হোসেন এবং সহকারী কমিশনার (ভূমি) ও এ´িকিউটিভ ম্যাজিষ্ট্রেট ইশরাত জাহান বিভিন্ন সময়ে আলাদাভাবে এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার বাঙ্গালা, সলঙ্গা ও রামকৃষ্ণপুর ইউনিয়নে পুকুর খনন বন্ধে সবচেয়ে বেশি সংখ্যক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। সবশেষ গত ৭ মার্চ উপজেলার দুই জায়গায় সরকারী অনুমতি না নিয়ে পুকুর খনন ও মাটি বিক্রি করায় ভ্রাম্যমাণ আদালত চার জনকে এক লাখ ষাট হাজার টাকা জরিমানা করেন।

ইউএনও ও এ´িকিউটিভ ম্যাজিস্ট্র্রেট মো. উজ্জল হোসেন এ অভিযান পরিচালনা করেন। এদিকে উপজেলার সলঙ্গা ইউনিয়নের ভেংড়ী গ্রামে সরকারী অনুমতি না নিয়ে পুকুর খনন করে মাটি বিক্রির অপরাধে কৈমাঝুরিয়া গ্রামের মইনুল হোসেন ও হিটলার মিয়াকে ৫০ হাজার টাকা করে ১ লাখ টাকা এবং এসকেভেটর চালক ভরমোহনী গ্রামের সেলিম রেজাকে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত। অপরদিকে চক নিহাল গ্রামের পলাশকে সরকারী অনুমতি না নিয়ে নিজ জমিতে পুকুর

খননের অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

আরো জানা গেছে, গত জানুয়ারি মাসে রামকৃষ্ণপুর ইউনিয়নের ভট্রমাঝুরিয়া, কালিকাপুর, দক্ষিণ পুস্তিগাছা এবং বাঙ্গালা ইউনিয়নের তিন জায়গায় সরকারী অনুমতি না নিয়ে কৃষি জমিতে পুকুর খনন ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া সলপ ইউনিয়নের কৃষকগঞ্জে, বড়হর ও হাটিকুমরুল ইউনিয়নে পুকুর খনন বন্ধ করে দেওয়া হয়েছে।

গত ফেব্রুয়ারিতে বাঙ্গালা ইউনিয়নের ঘোনা কুচিয়ামারা, বাঙ্গালা, সলঙ্গা ইউনিয়নের নাইমুড়ি, রামকৃষ্ণপুর ইউনিয়নের অনুখা, আগরপুর, কচিয়ার বিল, কালিকাপুর, দক্ষিণ পুস্তিগাছা, ভট্রমাঝুরিয়া, পুর্ণিমাগাঁতী ইউনিয়নের পুর্ণিমাগাঁতী গ্রামে, বড়হর ইউনিয়নের অলিপুর এলাকায় কৃষি জমিতে পুকুর খনন বন্ধ করে দেওয়া হয়। চলতি মার্চ মাসে উপজেলার দবিরগঞ্জে, পাঠানপাড়, পুর্ণিমাগাঁতী ইউনিয়নের ছয়বাড়িয়া, উধুনিয়া ইউনিয়নের খোর্দ গজাইল, বাঙ্গালার মাঝিপাড়া, সলঙ্গার আঙ্গারুতে পুকুর খনন বন্ধ করে দেওয়া হয়েছে।

গত বছর রামকৃষ্ণপুর ইউনিয়নের হরিণচড়া, পুস্তিগাছা, জালসুকা, কালিকাপুর, বাঙ্গালার চেংটিয়া এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পুকুর খনন বন্ধ ও এসকেভেটর মেশিনগুলোর ব্যাটারী ধংস করে দেওয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. উজ্জল হোসেন বলেন, সাড়ে চৌদ্দ মাসে কৃষি জমিতে পুকুর খননের তথ্য পেয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পুকুর খনন বন্ধ করে দেওয়া হয়েছে। গত ৭ মার্চ একাধিক এলাকায় অভিযান চালিয়ে পুকুর খনন বন্ধ করে দেওয়া ও অর্থ জরিমানা করা হয়েছে। সরকারী অনুমতি না নিয়ে পুকুর খনন ও মাটি বিক্রির তথ্য অভিযোগ পেলেই ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close