চট্টগ্রাম ব্যুরো

  ২৮ নভেম্বর, ২০২২

হত্যার দুই যুগ পর ২ আসামির যাবজ্জীবন

নগরীর চন্দনপুরায় কলেজছাত্র মাসুদ চৌধুরীকে গুলি করে হত্যার দুই যুগ পর মামলায় রায় হয়েছে। রায়ে ২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও একজনকে খালাস দিয়েছেন আদালত। এছাড়া তাদেরকে আরও ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হলো- মো. রফিক ও আজিম উদ্দিন আহমেদ রাজা। রবিবার (২৭ নভেম্বর) সকালে চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঁঞার আদালত এই রায় দেন।

অতিরিক্ত মহানগর পিপি নোমান চৌধুরী বলেন, চন্দনপুরায় কলেজছাত্র মাসুদ চৌধুরীকে খুনের ঘটনায় করা মামলায় ২ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ২ জনকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্তদের মধ্যে মো. রফিক রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আজিম উদ্দিন পলাতক এবং অনুপ মল্লিক জামিনে আছেন।

আদালত সূত্রে জানা গেছে, চন্দনপুরা দারুল উলুম মাদ্রাসার সামনে ১৯৯৮ সালের ১৬ নভেম্বর কলেজছাত্র মাসুদ চৌধুরীকে তার বাড়ির সামনে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় থানায় হত্যা মামলা করেন মাসুদের চাচা হারুন চৌধুরী। পুলিশ তদন্তে তিন জনকে আসামি করে ১৯৯৯ সালের ৩০ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করে।

এ ঘটনায় প্রত্যক্ষদর্শী হিসেবে আব্দুল হালিম নামে একজন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। ২০০১ সালের ১৮ ফেব্রুয়ারি তিন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। অভিযোগ পত্রে ২৩ জনকে সাক্ষী করা হলেও আদালতে ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close