আমতলী (বরগুনা) প্রতিনিধি

  ১৪ নভেম্বর, ২০১৯

পান চাষে আমতলীর কুসুম রানী

বরগুনার আমতলী উপজেলার কুকুয়া ইউপির রহমতপুর গ্রামের ধীরেন্দ্র চন্দ্রের স্ত্রী কুসুম রানী। এক সন্তানের জননী তিনি। দুঃখ-কষ্ট ও দৈন্যদশায় চলত তাদের সংসার। প্রতিদিন অভাবের সাথে লড়াই করতে হয়েছে তাদের। অভাবছিল তাদের নিত্যদিনের সঙ্গী। শেষমেশ স্বামী-স্ত্রী দুজন মিলে পরিকল্পনা করেন পানের বরজ করার। ঠিক এ সময় তাদের উৎসাহ দেখে মুসলিম এইড সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।

কুসুম রানী মুসলিম এইডের সদস্য হয়ে প্রথমে ১৫ হাজার টাকা সুদমুক্ত ঋণ নিয়ে পানের চাষ শুরু করেন। শুরু হয় তার ভাগ্যকে পরিবর্তন করার এক কঠিন তপসা।

প্রথম অবস্থায় প্রায় ১০ হাজার টাকা আয় করেন তিনি। এমনি করে মুসলিম এইড থেকে পাঁপ ধাপে চার ঋণ গ্রহণ করেন কুসুম রানী। পরিসর বাড়ান পান বরজের। বর্তমানে প্রতি সপ্তাহে তার পানের বরজ থেকে আয় হয় ১০ হাজার টাকা।

কুসুম রানী কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, প্রত্যেক মানুষই পারে তার ভাগ্যের পরিবর্তন ঘটাতে। এর প্রমাণ আমি নিজেই। এ জন্য দরকার সৎ চিন্তা, মনের জোর এবং পরিশ্রম। আমি শূন্য থেকে শুরু করেছি। বর্তমানে পানের বরজ থেকে প্রতি সপ্তাহে প্রায় ১০ হাজার টাকা আমার আয় হয়। বড় ছেলেকে বিএ পাস করিয়েছি।

তিনি আরো বলেন, সন্তানের পড়াশোনার খরচ বহনের পাশাপাশি সংসারের যাবতীয় চাহিদা পূরণ করে এখন সুখে শান্তিতেই আছি।

মুসলিম এইড আমতলী শাখার ব্যবস্থাপক মুহাম্মদ আকবর আলী বলেন, কুসুম রানীর মতো উপজেলার পাঁচটি ইউনিয়নে আমাদের অনেক সদস্যই স্বাবলম্বী হয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close