আব্দুর রহমান রাসেল, রংপুর

  ১৪ সেপ্টেম্বর, ২০১৮

রংপুর নগরীর সড়কগুলো বেহাল অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা

অল্প বৃষ্টিতেই রংপুর নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় দীর্ঘ সময় পর্যন্ত রাস্তায় পানি জমে থাকছে। জলাবদ্ধার নিচের খাল-খন্দ ধারণা করতে না পারায় বিভিন্ন যানবাহন প্রতিনিয়ত দুর্ঘটনা শিকার হচ্ছে। এদিকে চলাচলের রাস্তা সরু হয়ে যাওয়ায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এতে করে চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

গতকাল বৃহস্পতিবার সরেজমিনে ঘুরে দেখা যায়, নগরীর জাহাজ কোম্পানী থেকে বেতপট্টি দেওয়ানবাড়ী রোড, পায়রা চত্বরের সাঈদ বেকারী সামনে, লালবাগ মোড়ের নূরানী হোটেলের সামনে, শাপলা থেকে টার্মিনাল, পিটিসির মোড় থেকে কেরানীপাড়া, ১৫নং ওয়ার্ডের দর্শনা মোড়ের ফুলবাড়ি সড়ক এবং ১৭ নং ওয়ার্ডের বেশ কিছু রাস্তাসহ নগরীর বিভিন্ন প্রধান প্রধান সড়কের গুরুত্বপূর্ণ স্থানে গত বৃহস্পতিবার রাতের সামান্য বৃষ্টিতেই সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার। শুধু বৃষ্টির পানিই নয়, সড়কের আশে-পাশের নর্দমার নোংরা পানি সড়কে ছড়িয়ে পড়েছে। পানি নিষ্কাশনের ভালো ব্যবস্থা না থাকায় বৃষ্টি থেমে যাওয়ার পরেও দিনের পর দিন থেকে যাচ্ছে সেই জলাবদ্ধতা।

এদিকে, জলাবদ্ধতার কারণে রাস্তা সরু হয়ে যাওয়ায় অনেক জায়গায় সৃষ্টি হয় তীব্র যানজটের। কিছু কিছু জায়গায় আবার প্রায় হাঁটু পরিমান পানি জমেছে। সেখান দিয়ে অনেক ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। অনেক জায়গায় জলাবদ্ধতার নিচের খানাখন্দ ধারণা করতে না পারায় রিকশা ও ইজিবাইক উল্টে যাওয়াসহ নানা ধরণের দুর্ঘটনা ঘটছে। এছাড়া রাস্তার পাশের অনেক ব্যবসা প্রতিষ্ঠানের সামনে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় বেচা-কেনা বন্ধ হয়ে গেছে।

স্থানীয় বাসিন্দারা বলেন, সামান্য বৃষ্টি হলেই এ রাস্তাগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। জলাবদ্ধতার কারণে অনেক ভালো রাস্তাও নষ্ট হয়ে যাচ্ছে। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে আসলেও পানি নিষ্কাশন কিংবা রাস্তাগুলো সংস্কারে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। জানান নগরীর দেওয়ানবাড়ী রোড সংলগ্ন একটি সিরামিক দোকানের স্বত্তাধিকারী জামাল হোসেন।

ইজিবাইক চালক হাসান মিয়া জানান, জলাবদ্ধতার কারণে ইজিবাইক চালানো কঠিন হয়ে পড়েছে। গাড়ির ব্যাটারিসহ অন্যান্য যন্ত্রাংশে পানি ঢুকে যাওয়ায় নানা ধরণের সমস্যা দেখা দিচ্ছে। এছাড়া অনেক জায়গায় পানির নিচে বড় বড় গর্ত থাকে। সেগুলো বুঝে ওঠতে না পারায় গাড়ি উল্টে যায়। ফলে কয়েকদিন পরপর গাড়ির ব্যাটারি, চাকাসহ অন্যান্য যন্ত্রাংশ মেরামত করতে হচ্ছে। এছাড়া রাস্তায় পানি জমে থাকার কারণে রাস্তা সরু হয়ে যাওয়ায় যানজটের দেখা দেয়।

স্টেশন এলাকার বাসিন্দা সোহেল মিয়া জানান, এমনিতে দীর্ঘদিন ধরে স্টেশন এলাকায় যোগাযোগের রাস্তাটির বেহাল দশা। সংস্কারের নামে রাস্তা খুঁড়ে রাখা হয়েছে। তাই এই রাস্তায় কোনো যানবাহনেই আসতে চায় না। তার উপর স্থানে স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, নগরীর রাস্তাগুলো পরিদর্শন করছি। যে সকল রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হয় সেগুলো সংস্কারে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close