প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ অক্টোবর, ২০২১

সাম্প্রদায়িকতাণ্ডসহিংসতার বিরুদ্ধে মানববন্ধন

সাম্প্রদায়িকতা রুখে দাঁড়াও, সম্প্রীতির বাংলাদেশ গড়ো এই স্লোগান সামনে রেখে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন হয়েছে। এছাড়া ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি সমাবেশ করেছেন। প্রতিনিধিদের পাঠানো খবরÑ

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম। ওই মানববন্ধনে সভাপতিত্ব করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন।

প্রক্টর ড. মো. হারুন-উর-রশিদের সঞ্চালনায় বক্তব্য দেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন, শেকৃবি ছাত্রলীগের সভাপতি এস এম মাসুদুর রহমান মিঠু ও সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, আমাদের সম্প্রীতির ইতিহাস হাজার হাজার বছরের পুরোনো। প্রায় ১০ হাজার বছর ধরে এদেশে সব ধর্মের, বর্ণের মানুষ একত্রে থেকে বিভিন্ন আন্দোলন সংগ্রাম করেছে, দেশকে ভালোবেসেছে এবং দেশের জন্য কাজ করেছে। আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে স্বাধীন দেশ পেয়েছি এবং বর্তমানে তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ যখন এগুচ্ছে তখন স্বাধীনতাবিরোধী অপশক্তি ধর্মকে ব্যবহার করে নানা ষড়যন্ত্রে লিপ্ত থেকে আমাদের হাজার বছরের পুরোনো সম্প্রীতি নষ্ট করার অপচেষ্টায় লিপ্ত। তিনি বলেন, আমরা ধর্মের নামে কোনো অপশক্তিকে সহ্য করব না। তিনি সাম্প্রতিককালে দেশের বিভিন্ন অঞ্চলে ঘটে যাওয়া সনাতন ধর্মাবলম্বীদের উপর আক্রমণের সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি সম্প্রীতির মানববন্ধনে অংশ নেওয়ায় ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ সবাইকে ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন এগুচ্ছে তখনই মৌলবাদী ধর্মান্ধগোষ্ঠী ধর্মের নামে দেশে অরাজকতা সৃষ্টির পাঁয়তারা করছে। তাদের শক্ত হাতে দমন করতে হবে।

মানববন্ধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজের ডিন প্রফেসর ড. অলোক কুমার পাল, ড. ওয়াজেদ মিয়া কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আলী, গবেষণা পরিচালক প্রফেসর ড. মো. আবদুর রাজ্জাক, শরীরচর্চা ও শিক্ষা বিভাগের পরিচালক প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, সাবেক ট্রেজারার প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ, আইসিসি পরিচালক প্রফেসর ড. মো. মোফাজ্জল হোসাইন, সিনিয়র শিক্ষক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শেকৃবি রেজিস্ট্রার শেখ রেজাউল করিম, বিভিন্ন হল প্রভোস্ট, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

এদিকে দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শান্তি শোভাযাত্রা, সম্প্রীতি সমাবেশ করেছেন। গতকাল সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক ফোরামের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শান্তি শোভাযাত্রা বের হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে লাইব্রেরির সামনে সম্প্রীতি সমাবেশ ও ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

সম্প্রীতি সমাবেশে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. জাকির হোসেন, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি প্রফেসর ড. মাহফুজুল বারি, সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. আবদুস সালাম ও বাউরেসের পরিচালক প্রফেসর ড. আবু হাদি নূর আলী খান বক্তব্য দেন।

বক্তারা অবিলম্বে ঘটনার সুষ্ঠু তদন্ত করে হামলাকারীদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন। মৌন মিছিল ও মানববন্ধন কর্মসূচিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close