রাজশাহী ব্যুরো

  ২৩ অক্টোবর, ২০২১

বছরে ক্ষতি ৪০ হাজার কোটি টাকা

নিরাপদ সড়ক দিবসের আলোচনা

বেপরোয়া গতি আর ঝুঁকিপূর্ণ ওভারটেকিংয়ের কারণেই এদেশে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটে থাকে। আর দুর্ঘটনার কারণে বছরে বাংলাদেশে শুধু আর্থিক ক্ষতির পরিমাণ ৪০ হাজার কোটি টাকা। জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২১ উপলক্ষে রাজশাহীতে আয়োজিত এক জনসচেতনতামূলক সভায় সড়ক বিভাগ, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এবং ট্রাফিক বিভাগের কর্মকর্তারা তাদের বক্তব্যকালে দুর্ঘটনার কারণ হিসেবে এ কথা উল্লেখ করেছেন।

গতকাল শুক্রবার রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় বিআরটিএর রাজশাহী সার্কেলের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাবিহা সুলতানা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আবদুল জলিল।

সভায় বক্তারা বলেন, তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, আমাদের দেশে ৬৭ শতাংশ দুর্ঘটনা ঘটে সোজা সড়কে। বাকি ৩৩ শতাংশ দুর্ঘটনা ঘটে সড়কের বাঁকে। এতে প্রমাণিত হয়, ওভারটেকিং ও বেপরোয়া মনোভাবই বেশিরভাগ দুর্ঘটনার জন্য দায়ী।

বিশেষ অতিথির বক্তব্য দিতে গিয়ে বিআরটিএর রাজশাহী বিভাগের উপপরিচালক আশরাকুর রহমান গত মার্চে রাজশাহীর কাটাখালীতে বাস ও মাইক্রোবাসের সংঘর্ষে ১৭ জন নিহত হওয়ার ঘটনার প্রসঙ্গে টেনে বলেন, ওই দুর্ঘটনা তদন্ত করতে গিয়ে দেখা যায়, মাইক্রোবাসটির আসন সংখ্যা ছিল ১২টি। অথচ, এতে উঠেছিলেন ২০ জন। বাস এবং মাইক্রোবাস দুটির গতি ছিল ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি। সামনে বাঁশবাহী ভ্যান থাকা সত্ত্বেও মাইক্রোবাসটি ঝুঁকিপূর্ণ ওভারটেকিং করছিল। আর ওই সময়ই সামনে থেকে আসা ঢাকাগামী যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মাইক্রোবাসের গ্যাস সিলিন্ডারে আগুন ধরে নিহত হন ১৭ জন। এ ঘটনাটির ঘটনাস্থল ছিল একেবারে সোজা সড়কে। আর ওই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে উভয় চালকেরই ওভারটেকিং করার কারণে।

সভায় অন্য বক্তারা বলেন, ঢাকা-চট্টগ্রামে পেশাদার নারী চালক আছেন। কিন্তু তাদের দুর্ঘটনায় পড়ার কথা শোনা যায় না। কিন্তু পুরুষদেরই বেপরোয়া মনোভাব থাকে। ফলে দুর্ঘটনাগুলো ঘটে। সভায় জানানো হয়, সড়ক দুর্ঘটনায় বাংলাদেশ বিশ্বে ১৩তম অবস্থানে। আর এশিয়ায় সপ্তম। গত ছয় বছরে দেশে ৪৪ হাজার সড়ক দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার কারণে বছরে বাংলাদেশে শুধু আর্থিক ক্ষতির পরিমাণ ৪০ হাজার কোটি টাকা। এটি দেশের জিডিপিকে ২ থেকে ৩ শতাংশ পিছিয়ে দিচ্ছে। পথচারী-চালক সবাইকে বোঝাতে হবে, সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি। সভায় রাজশাহীর পুলিশ সুপারের পক্ষে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু সালেহ মো. আশরাফুল আলম। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন রাজশাহীর সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার, মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের সহকারী কমিশনার (এসি) শারমিন আক্তার, জেলা পুলিশের ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার (এএসপি) নিয়াজ মেহেদী, নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর জেলা সভাপতি তৌফিক আহসান টিটু প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close