গাজীপুর প্রতিনিধি

  ০১ মার্চ, ২০২১

উৎপাদন প্রযুক্তির বিস্তারে মাঠ দিবস পালন

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) ‘ফুল ও সবজি ফসলের উদ্ভাবিত জাত ও উৎপাদন প্রযুক্তির বিস্তার’ শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকালে বারির উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস এম শরিফুজ্জামান প্রধান অতিথি হিসেবে ওই মাঠ দিবসের উদ্বোধন করেন।

বাবির উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে পরিচালক এবং ওই প্রকল্পের কো-অর্ডিনেটর ড. আবেদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ও এই প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-১) ড. কবিতা আনজু-মান-আরা এবং সবজি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও এই প্রকল্পের কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-১) ড. মো. আবদুল গোফ্ফার। প্রধান অতিথির বক্তব্যে ড. এস এম শরিফুজ্জামান বলেন, বাংলাদেশে শহরাঞ্চলে খোলা জায়গা এবং ছাদে ফুল, ফল, সবজিসহ বিভিন্ন ধরনের উদ্যান ফসল চাষের বিপুল সুযোগ রয়েছে। এর ফলে একদিকে যেমন মানুষ নিজেদের উৎপাদিত ফসল খেতে পারবে, তেমনি দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি শহরাঞ্চলের পরিবেশ সুরক্ষায়ও বিশেষ ভূমিকা রাখবে।

উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফুল বিভাগের উদ্যোগে এবং পিবিআরজি, পিআইইউ-বিএআরসি, এনএটিপি-২ প্রকল্পের অর্থায়নে আয়োজিত ওই মাঠ দিবসের অনুষ্ঠানে প্রায় ১০০ জন কৃষক অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close