নিজস্ব প্রতিবেদক

  ২৭ জুন, ২০১৯

রাজধানীতে পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা

পরিবেশবান্ধব ধাতবপণ্য ব্যবহার নিশ্চিত করতে রাজধানীতে শুরু হয়েছে আন্তর্জাতিক পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা (ইন্টারন্যাশনাল ক্লিন টেকনোলজি ফেয়ার)। গতকাল বুধবার কাকরাইলের ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনে এ মেলার উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন। দুই দিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) মেটাবিল্ড প্রকল্পের আওতায় এ মেলার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে স্রেডা সদস্য সিদ্দিক জোবায়ের, ডিসিসিআইয়ের সহ-সভাপতি ইমরান আহমেদ এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রোগ্রাম ম্যানেজার ডারিও ট্রোমেটটা ও ম্যানফ্রেন্ড ফেলোজ উপস্থিত থাকবেন।

প্রধান অতিথির বক্তব্যে হেলাল উদ্দিন বলেন, দেশের জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের ওপর আমাদের গুরুত্বারোপ করতে হবে। তিনি বলেন, স্রেডা জ্বালানি, দক্ষ যন্ত্রপাতি, শিল্প ও কারখানা স্থাপনের জন্য স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করেছে। স্রেডা চেয়ারম্যান আরো বলেন, পরিবেশ ও জলবায়ু সংক্রান্ত আন্তর্জাতিক লক্ষ্যমাত্রাগুলো তুলে ধরতে হবে। এজন্য জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ সম্পর্কিত কোনো তথ্যের প্রয়োজন হলে সবাইকে স্রেডার সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানান তিনি। ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করে। মেটাবিল্ড প্রকল্প নির্মাণ খাতের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) ইস্পাত উৎপাদনে টেকসই প্রযুক্তির ব্যবহার ও প্রযুক্তি বিনিময় এবং টেকসই জ্বালানি ব্যবহার বিষয়ে ধারণা দিচ্ছে মেলায়। মেলায় ৭০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে এবং নিজেদের উদ্ভাবিত পণ্য, প্রযুক্তি এবং ব্যবহারের কার্যপদ্ধতি প্রদর্শন করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close