মহানগর (সিলেট) প্রতিনিধি

  ০৪ জুন, ২০১৯

শেষ মুহূর্তে সিলেটের ঈদবাজার

ক্রেতা উপস্থিতি ও বিক্রেতাদের হাঁকডাকে জমজমাট ফুটপাত

আজ চাঁদ দেখা কমিটির বৈঠকে জানা যাবে ঈদুল ফিতরের তারিখ। ঈদকে কেন্দ্র করে জমে উঠেছে শেষ মুহূর্তের ঈদবাজার। নামিদামি বিপণিবিতান থেকে শুরু করে রাস্তার পাশে বসা ভ্রাম্যমাণ দোকানেও চলছে পুরোদমে বেচাকেনা। শেষ মুহূর্তের ঈদবাজারে গভীর রাত পর্যন্ত সজাগ থাকে নগর। আর প্রতিবারের মতো এবারও ঈদের কেনাকাটায় পিছিয়ে নেই ফুটপাতের বাজার। ঈদকে কেন্দ্র করে ফুটপাতে পুলিশি তৎপরতাও কিছুটা কম বলে ভালোই চলছে ফুটপাতের কেনাকাটা। স্বল্প আয়ের মানুষ ভরসা করছে ফুটপাতে।

প্রসাধনী কিংবা কাপড়, সবই পাওয়া যাচ্ছে ফুটপাতে। সুরে সুরে চলছে পণ্য বিক্রি। ঝামেলা কমাতে কিংবা সময় বাঁচাতে বিক্রেতারা লিখে রেখেছেন পণ্যের দাম। তবে বৃষ্টির শঙ্কায় এ সময়ও অনেকটা দুশ্চিন্তায় আছেন ব্যবসায়ীরা।

নগরের কোর্ট পয়েন্ট, জালালাবাদ পার্ক, তালতলা, বন্দরবাজার, হেডপোস্ট অফিস, জিন্দাবাজার, চৌহাট্টা ও আম্বরখানা এলাকায় ফুটপাতে মূলত পণ্যের পসরা সাজিয়ে বসেছেন ভাসমান ব্যবসায়ীরা।

গতকাল বিকেলে ঘুরে দেখা যায়, সব বয়সির জন্য প্রয়োজনীয় সামগ্রী পাওয়া যাচ্ছে এসব দোকানে। পাঞ্জাবি, লুঙ্গি, শার্ট, পেন্ট, কামিজ, টি-শার্ট ও টুপি সবই আছে। তবে জুতা আর কাপড়ের দোকানের ভিড় চোখে পড়ার মতো। এ ছাড়া আছে টেবিল ক্লথ, থানকাপড়সহ গৃহস্থালি সবকিছুই।

ক্রেতাদের আকৃষ্ট করতে চলছে ‘দেইখা লন, বাইচ্ছা লন, একদাম ১০০, একদাম ১০০’Ñ এমন সুরে প্রচারণা। তবে কারোরই দম ফেলার ফুরসত নেই। ক্রেতাদের উপস্থিতি, বিক্রেতাদের হাঁকডাকে সব মিলিয়ে এক জমজমাট অবস্থা ফুটপাত জুড়ে।

বন্দরবাজার-জিন্দাবাজার সড়কে শার্ট ও প্যান্টের পসরা সাজিয়ে বসেছেন রফিক নামে এক ফুটপাত ব্যবসায়ী। তিনি জানান, বিকিকিনি ভালো। সকাল থেকেই ক্রেতাসমাগম শুরু হয়েছে। ইফতারের কিছু আগে ও পরে বিক্রি বন্ধ থাকে। তবে সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে বেচাকিনি।

ফুটপাতের ব্যবসায়ীরা দম ফেলার সুযোগ পাচ্ছেন না। ঈদের দিন যতই এগিয়ে আসছে, বিক্রিও ততই বাড়ছে তাদের। বড় বড় শপিং মল ও বিপণিবিতানগুলোতেও লেগে আছে ঈদের ভিড়।

বন্দরবাজার ফুটপাত থেকে দুটি গেঞ্জি কিনেছেন হাবিব হোসেন। তিনি জানান, সস্তা মনে হলো, তাই দুটি গেঞ্জি কিনলাম। দাম জানতে চাইলে বলেন, ১৫০ টাকা নিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close