টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

  ২৩ জানুয়ারি, ২০২৪

টঙ্গীর টেলিফোন শিল্প সংস্থাকে হাইটেক পার্ক করা হবে

-পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী ১৫ দিনের মধ্যে টঙ্গীর টেলিফোন শিল্প সংস্থা ক্যাম্পাসকে হাইটেক পার্ক হিসেবে ঘোষণা করবো হবে। গতকাল সোমবার টঙ্গীর টেলিফোন শিল্প সংস্থা পরিদর্শন ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে এক প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, গত বছর যখন টেশিশের দোয়েল ল্যাপটপ যখন শেখ রাসেল ডিজিটাল ল্যাবের জন্য ক্রয় করি তখন প্রায় ১৪ পার্সেন্ট অর্থাৎ ৭ কোটি টাকা ট্যাক্স দিতে হয়েছে। অথচ ওয়ালটনের কাছ থেকে যখন ল্যাপটপ ক্রয় করেছি তখন ট্যাক্স দিতে হয়নি। কারণ ওয়ালটন প্রাইভেট হাইটেক পার্ক ছিল। ফলে তাদের কাছ থেকে মাত্র ১ পারসেন্ট ট্যাক্স রাখা হয়। আমরা টেশিশকে চার বছর আগেই বলেছিলাম হাইটেক পার্ক হিসেবে ঘোষণার জন্য আবেদন করেন। কিন্তু তারা অনেক দেরি করেছে। তারা না চাইলেও আমরা সরকারি এই প্রতিষ্ঠানটিকে যেন লসে যেতে না হয় তার জন্য আমরা হাইটেক পার্ক হিসেবে ঘোষণা করে দিব। ফলে তারা অনেক ট্যাক্স ব্যানিফিট পাবে। অনেক নীতিগত সহায়তা পাবে যেগুলো তাদের প্রতিষ্ঠানকে লাভজনক করার জন্য খুব বেশি প্রয়োজন। তিনি বলেন, আমাদের অনেক জায়গা বেদখল হয়ে আছে। সাড়ে পাঁচ একর জায়গা যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নিয়ে রেখেছে। তারা ভাড়াও দিচ্ছে না, আবার সেটার কোনো দামও নির্ধারণ করে দিচ্ছে না। ডেস্কোর কাছে দুটি জায়গা পড়ে আছে। যা ব্যবহার করে অনেক বেশি আয় করা সম্ভব।

প্রতিমন্ত্রী বলেন, টিশিশের দোয়েল ল্যাপটপ উৎপাদন এখন বন্ধ। সে সময় কে এই প্রজেক্ট ডিরেক্টর ছিল, সেই প্রজেক্টে কত টাকা ব্যয় হয়েছিল, কত টাকা আয় হয়েছিল, কত টাকা ক্ষতি হয়েছিল। সেটির একটি রিপোর্ট তৈরি করতে বলেছি। এই প্রজেক্টে যারা প্রতারণা করেছে, যারা দুর্নীতি করেছে তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ম্যানেজিং ডিরেক্টরকে নির্দেশ দিয়েছি। এ সময় উপস্থিত ছিলেন টেলিফোন শিল্প সংস্থার ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফ হোসেন, গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত বঙ্গবন্ধু হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক জাফর উল্লাহ, টেশিসের উপমহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব) মো. ইসমাইল মিয়া, জেনারেল ম্যানেজার মাইনুল হাসানসহ টেশিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close