ক্রীড়া প্রতিবেদক

  ০৮ এপ্রিল, ২০২৪

টার্ফ উইকেটে ব্যাটিংয়ে ফিরলেন মুশফিক

ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরেছেন অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। গতকাল রবিবার নিজ শহর বগুড়ায় তাকে ব্যাট হাতে দেখা মিলেছে। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের আঙুলে চোট পেয়েছিলেন তিনি।

মুশফিকের বাড়ি বগুড়ায়। শৈশবের স্মৃতি জড়িয়ে আরো একবার শহীদ চান্দু স্টেডিয়ামে মাঠে নামলেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অনুশীলনের একটি ছবি প্রকাশ করেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাত এই ব্যাটার। ক্যাপশনে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ কিছু সময় পর (অনুশীলন) ফিরে আসতে পেরে দারুণ লাগছে। এটা আমাদের দেশের সেরা টার্ফ উইকেট।’

বগুড়ার উইকেট নিয়ে প্রশংসা শোনা যায় প্রায়ই। তবে টার্ফ উইকেট কী? এটি মূলত পেশাদার ক্রিকেটারদের বোলিং ও ব্যাটিংয়ের চূড়ান্ত অভিজ্ঞতার জন্য রেভটার্ফ দ্বারা টার্ফ উইকেটের পিচ তৈরি করা হয়। এটি কৃত্রিম টার্ফ থেকে তৈরি। যার দৈর্ঘ্য সাধারণত ২০০ মিটার হয়ে থাকে।

রেভটার্ফের টার্ফ ক্রিকেট পিচটি পেশাদার ক্রিকেট অনুশীলনের জন্য কম্প্যাক্টেড বেস বা কংক্রিটের ভিত্তির ওপর স্থাপিত উচ্চ ঘনত্বের কৃত্রিম টার্ফ ম্যাট হিসাবে ডিজাইন এবং তৈরি করা হয়েছে। এটি সর্বোত্তমভাবে মাটিতে ধরে রাখে এবং আলাদা কোনো স্থায়ী ইনস্টলেশনের প্রয়োজন হয় না। আন্তর্জাতিক স্বীকৃত ল্যাব দ্বারা প্রত্যয়িত স্বাভাবিক আবহাওয়ায় খেলা যায়। এটি ৮-১০ বছর পর্যন্ত স্থায়ী থাকে।

বগুড়ার উইকেটকে দেশের সেরা স্পোর্টিং উইকেট বলা হয়। ২০২০ সালে যুব বিশ্বকাপ জয়ী দল দেশ ছাড়ার আগে বগুড়ায় অনুশীলন ক্যাম্প করে। এছাড়া বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হকের চাওয়াতে একবার টেস্ট দল এই মাঠে অনুশীলন সেরেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close