ক্রীড়া প্রতিবেদক

  ২৯ মার্চ, ২০২৪

এলিট প্যানেলে বাংলাদেশের প্রথম আম্পায়ার শরফুদ্দৌলা

টেস্ট ক্রিকেটের আঙিনায় প্রায় দুই যুগের বিচরণে একটি জায়গায় শূন্যতা ছিল বাংলাদেশ ক্রিকেটের। অবশেষে সেই অপেক্ষার অবসান হলো। দেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে জায়গা করে নিলেন শরফুদ্দৌলা ইবনে শহীদ।

সাবেক এ বাঁহাতি স্পিনার অনেক দিন ধরেই দেশের সেরা আম্পায়ার। আইসিসি আম্পায়ারদের ‘ইমার্জিং’ প্যানেলের ওপরের দিকে ছিলেন তিনি বেশ কিছু দিন ধরে। যেটির মানে, এলিট প্যানেলের দুয়ারে কড়া নাড়ছিলেন তিনি। অবশেষে সেই দুয়ার তার জন্য খুলে গেল।

সম্প্রতি আম্পায়ার মারাইস ইরাসমাস অবসরে যাওয়ায় এলিট প্যানেলে শরফুদ্দৌলার অন্তর্ভুক্তির সম্ভাবনা বেড়ে যায়। আইসিসি গতকাল বিবৃতি দিয়ে আনুষ্ঠানিকভাবে জানায় তাকে শীর্ষ আম্পায়ারদের কাতারে তুলে নেওয়ার খবর।

আইসিসির একটি নির্বাচক কমিটি তাকে এ প্যানেলে তুলে আনে, যে কমিটিতে আছেন আইসিসি মহাব্যবস্থাপক (ক্রিকেট) ওয়াসিম খান, সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও ধারাভাষ্যকার সাঞ্জায় মাঞ্জরেকার, এলিট প্যানেলের সাবেক আম্পায়ার নিউজিল্যান্ডের টনি হিল ও পরামর্শক স্থানাপন্ন বিশেষজ্ঞ মাইক রাইলি।

নব্বইয়ের দশকে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ ছিলেন শরফুদ্দৌলা। ‘এ’ দল ও জাতীয় দলে খেলেছেন, সেই সময়ের বিশ্বকাপ বাছাইয়ের আসর আইসিসি ট্রফিতে অংশ নিয়েছেন। তবে আন্তর্জাতিক ক্রিকেটে কখনো খেলার সুযোগ পাননি। খেলোয়াড়ি জীবন শেষে নাম লেখান আম্পায়ারিংয়ে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close