ক্রীড়া ডেস্ক

  ০২ ফেব্রুয়ারি, ২০২৪

এগিয়ে যেতে চায় ইংলিশরা

সমতায় ফিরতে মরিয়া ভারত

আজ থেকে বিশাখাপত্নমে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে অনভিজ্ঞ ভারতীয় ব্যাটিং লাইন আপের বিরুদ্ধে দলের সব স্পিনারদের নিয়ে মাঠে নামার পরিকল্পনা সফরকারী ইংল্যান্ডের। গত সপ্তাহে হায়দরাবাদে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯০ রানে পিছিয়ে থেকেও স্পিনারদের দাপটে ২৮ রানে ম্যাচ জিতে ইংল্যান্ড। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে ৪৭ টেস্টে চতুর্থ হারের স্বাদ পায় ভারত।

দলের সেরা তিন খেলোয়াড় বিরাট কোহলি, লোকেশ রাহুল এবং রবীন্দ্র জাদেজাকে ছাড়াই পাঁচ ম্যাচ সিরিজে সমতা ফেরানোর মিশনে নামবে ভারত। স্পিনাররা ম্যাচের শুরু থেকেই উইকেট থেকে অনেক বেশি টার্ন পাবে বলে ধারণা করা হচ্ছে। ইনজুরির কারণে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন রাহুল ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তাদের জায়গায় ব্যাটার সরফরাজ খান, দুই স্পিন অলরাউন্ডার সৌরভ কুমার এবং ওয়াশিংটন সুন্দরকে দলে নিয়েছে ভারত।

সিরিজ শুরুর আগে ব্যক্তিগত কারণে প্রথম দুই ম্যাচ থেকে সরে দাঁড়ান কোহলি। তার জায়গায় ব্যাটার রজত পটিদারকে নেওয়া হয়। ভিসা নিয়ে জটিলতা শেষে গত রবিবার দলের সঙ্গে যোগ দিয়েছেন ইংল্যান্ডের হয়ে অভিষেকের অপেক্ষায় থাকা স্পিনার শোয়েব বশির। ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালাম জানিয়েছেন, ইংল্যান্ড যদি চার স্পিনার নিয়ে মাঠে নামে তাহলে বোলিংয়ে ইনিংস শুরু করতে পারেন বশির।

সিন রেডিওকে ম্যাককালাম জানান, সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যেতে চায় ইংল্যান্ড। তিনি বলেন, ‘দলের সব স্পিনারকে খেলাতে পিছপা হব না আমরা।’ হায়দরাবাদে অভিষেক টেস্টে ৯ উইকেট নিয়েছিলেন বাঁ-হাতি স্পিনার টম হার্টলি। একাদশে একমাত্র পেসার হিসেবে হতাশাজনক পারফরম্যান্স করেছেন মার্ক উড। ২৫ ওভার বল করে উইকেটশূন্য ছিলেন তিনি। এ কারণে একাদশে বশিরের সুযোগের সম্ভাবনা বেশি বলে জানান ম্যাককালাম। তিনি বলেন, ‘আমরা কন্ডিশনের দিকে নজর রাখব এবং এরপর সিদ্ধান্ত নেব। আপনার সব সিদ্ধান্তই বিশেষ করে এখানে সঠিক হবে না।’

প্রথম টেস্টে ভারতের ২০ উইকেটের মধ্যে ১৮টি শিকার করেন ইংল্যান্ডের স্পিনাররা। বাকি দুটি রান আউট হয়। কন্ডিশন বিবেচনা করেই একাদশ সাজাবে ইংল্যান্ড। ম্যাককালাম বলেন, ‘কিছু কিছু উইকেট নিয়ে ধারণা করা কঠিন। কিন্তু সব কিছু বিবেচনা করেই আমরা সিদ্ধান্ত নেব এবং সেভাবেই দায়িত্ব পালনের চেষ্টা করব। তারপর দেখব আমরা কেমন করতে পারি।’ ম্যাককালাম এবং অধিনায়ক স্টোকস একত্রে ইংল্যান্ডের দায়িত্ব নেওয়ার পর ‘বাজবল’ ক্রিকেটের জন্ম দেন। ‘বাজবল’ ফর্মুলায় আগ্রাসী ব্যাটিংয়ে ১৯ টেস্টে ১৪টিতে জয়ে ইংল্যান্ডের ভাগ্য পরিবর্তন হয়।

ভারতের অনভিজ্ঞ টেস্ট ব্যাটিংকে বড় চিন্তার বিষয় বলে জানিয়েছেন দেশটির সাবেক স্পিনার হরভজন সিং। নিজের ইউটিউব চ্যানেলে তিনি বলেন, ‘হ্যাঁ, রোহিত শর্মা আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close