ক্রীড়া ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২৪

খেলার কথাই ছিল না

রূপকথার গল্প শোনালেন শামার জোসেফ

ব্রিসবেন টেস্টের তৃতীয় দিনে মিচেল স্টার্কের ইয়র্কারে আঙুলে আঘাত পেয়েছিলেন শামার জোসেফ। টেস্টের বাকি অংশে তার নামটা ছিল অনিশ্চিত। পরে কেবল মাঠেই নামেননি শামার, চোটকে হার মানিয়ে বনে গেছেন জয়ের নায়ক । আগুনঝরা বোলিংয়ে ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জিতিয়েছেন ওয়েস্ট ইন্ডিজকে। ১৯৯৭ সালে অজিদের ঘরে শেষ টেস্ট জিতেছিল ক্যারিবীয়রা, নায়ক শামার হয়েছেন ম্যাচসেরা-সিরিজসেরাও। দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষটিতে ৮ রানের নাটকীয় জয় তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। ১-১ সমতায় সিরিজ শেষ করে। দিবা-রাত্রির ম্যাচে এটিই প্যাট কামিন্সদের প্রথম হার।

অ্যাডিলেডে এ সিরিজের প্রথম ম্যাচে অবিস্মরণীয় অভিষেক পান শামার। প্রথম ইনিংসে তুলে নেন ৫ উইকেট। ব্রিসবেন টেস্টের প্রথম ইনিংসে ১ উইকেট নিলেও দ্বিতীয় ইনিংসে বাজিমাত করেন গায়ানার তারকা। টানা ১১.৫ ওভার বল করে ৬৮ রানে নিয়েছেন ৭ উইকেট। ম্যাচসেরার পাশাপাশি হয়েছেন সিরিজসেরাও। সিরিজে ১৩ উইকেটের পাশাপাশি ৪৩ রান করেছেন।

গত শনিবার সতীর্থদের কাঁধে চেপে মাঠ ছেড়েছিলেন শামার। উইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সময় মিচেল স্টার্কের করা ১৪১ কিলোমিটার গতির ইয়র্কার বুটে এসে আঘাত হানে। পরে রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যান মাঠ থেকে। অজিদের ব্যাটের সময়ও মাঠে নামতে পারেননি। রাতে স্ক্যানে ভালো ফল আসলেও ব্রিসবেন টেস্টে শামার আর খেলতে পারবেন কিনা তা নিয়ে ছিল সংশয়।

সংশয় কাটিয়ে মাঠে নেমে যান শামার। ২৯তম ওভারে বলে এসে রচনা করেন বীরত্বগাঁথা। দলকে জেতানোর পর শামার নিজে জানান মাঠে ফেরার গল্প। বলেছেন, ‘আজ মাঠেই আসার কথা ছিল না। চিকিৎসক আমাকে ছেলেদের সমর্থন করার জন্য হলেও আসতে বলেছিলেন। এসেছিলাম, তিনি আমার আঙুলে কিছু একটা করেছেন। কী করেছেন জানি না, কিন্তু এটা কাজ করেছে। আমার কাছে সেই সময়ে মনে হচ্ছিল, আমি বল করতে পারবো।

‘আমি ক্লান্ত হইনি। দলের জন্য এটি করতে চেয়েছিলাম। অধিনায়ককে বলেছিলাম, শেষ উইকেট পতন না হওয়া পর্যন্ত বল করব। আমার পায়ের আঙুল কেমন আছে, তা কোনো ব্যাপার না, আমি ঠিক আছি। আমি তার জন্য এটি করেছি এবং আমি খুশি যে সে এখন আমাকে নিয়ে গর্বিত।’ ‘মনে হচ্ছে আমরা সিরিজ জিতেছি। যদিও এটা ১-১ ব্যবধানে, তবে আমার মনে হচ্ছে পুরো সিরিজ জিতেছি। আমার চোখে জল এসে গেছে। (প্রথম টেস্টে) পাঁচ উইকেট শিকারের সময় আমি কেঁদেছিলাম। এটা শুধুই আনন্দের, এটাই আবেগ।’

দলের জয়ে এমন অবদান রাখার কারণে শামার জোসেফকে ‘সুপারস্টার’ আখ্যা দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। বলেছেন, ‘দিনের খেলা শুরু হওয়ার এক ঘণ্টা আগে জানতে পেরেছিলাম সে বল করতে পারবে। ডাক্তার বলেছিলেন তাকে একটি ইনজেকশন দেওয়া হয়েছে, সে ভালো আছে। তারপর শামার আমাকে বলেছে, সে এটি করতে চলেছে। আমাকে তাকে সমর্থন করতে হয়েছিল।’ ‘সে একজন সুপারস্টার, সে ভবিষ্যতে ওয়েস্ট ইন্ডিজের জন্য দারুণকিছু করবে। শুধু তার আত্মবিশ্বাসের জন্য হলেও। সে আমাকে বলেছে এটা শেষ না হওয়া পর্যন্ত সে বল নামিয়ে রাখবে না। এটাই দলের জন্য অনুসরণ করার উদাহরণ।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close